মুনাফা থেকে লোকসানে মুখে পড়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত হাইডেলবার্গ সিমেন্ট। অন্যদিকে গত বছরের একই সময়ের তুলনায় মুনাফা বেড়েছে কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স লিমিটেডের।

কোম্পানি দুটির চলতি বছরের জুলাই থেকে সেপ্টেম্বর অর্থাৎ তৃতীয় প্রান্তিকের অনিরিক্ষীত আর্থিক প্রতিবেদনে এ চিত্র দেখা গেছে। যা মঙ্গলবার (১৯ অক্টোবর) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

ডিএসইর তথ্য মতে, সিমেন্ট খাতের কোম্পানি হাইডেলবার্গ সিমেন্ট চলতি অর্থবছরের তৃতীয় প্রান্তিকের ৩ মাসে অর্থাৎ জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত সময়ে শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১ টাকা ৯১ পয়সা। যা আগের বছর একই সময়ে লোকসান হয়েছিল ৪৮ পয়সা। সে হিসেবে গত বছরের এ সময়ের তুলনায় কোম্পানটির শেয়ার প্রতি লোকাসান বেড়েছে ১ টাকার ৪৩ পয়সা বা ২৯৮ শতাংশ।

তবে চলতি অর্থবছরের তিন প্রান্তিক অর্থাৎ জানুয়ারি থেকে সেপ্টেম্বর ৯ মাসে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৯ টাকা ৮৮ পয়সা। আগের বছরের একই সময়ে শেয়ারপ্রতি লোকসান হয়েছিল ৩ টাকার ০২ পয়সা। অর্থাৎ মুনাফায় রয়েছে।

অপরদিকে চলতি বছরের তৃতীয় প্রান্তিক অর্থাৎ জুলাই থেকে সেপ্টেম্বর সময়ে কন্টিনেন্টাল ইন্স্যুরেন্সের শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৫৩ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস হয়েছিল ৩৩ পয়সা। অর্থাৎ ২০ পয়সা মুনাফা বেড়েছে।

শুধু তৃতীয় প্রান্তিকেই নয় প্রতিষ্ঠানি চলতি অর্থবছরের তিন প্রান্তিক অর্থাৎ ৯ মাসে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১ টাকা ৭০ পয়সা।

যা আগের বছরের একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৩২ পয়সা। সেই হিসেবে কোম্পানিটির মুনাফা বেড়েছে ৩৮ পয়সা বা ২৯ শতাংশ।

এমআই/এসএম