সূচক বৃদ্ধির মধ্য দিয়ে সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২৬ অক্টোবর) দেশের পুঁজিবাজারে লেনদেন চলছে। তাতে লেনদেনের প্রথম ঘণ্টায় উভয় বাজারে সূচক ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে।

বেলা ১১টায় এই রিপোর্ট লেখা পর্যন্ত লেনদেনের প্রথম ঘণ্টায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক আগের দিনের চেয়ে বেড়েছে ৩২ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক বেড়েছে ৫৯ পয়েন্ট। এর আগের দিন একই সময়ে সূচক পতন হয়েছিল ৭৫ পয়েন্ট।

তবে এদিনও পুঁজিবাজারে আরও দরপতন হতে পারে এই ভয়ে ব্যক্তি, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের দেখা-দেখি সাধারণ বিনিয়োগকারীরাও শেয়ার বিক্রি করছেন। তারা বলছেন, দিন যতই যাচ্ছে মার্কেটে দরপতন তত বেশি হচ্ছে। এখন শেয়ারের যে দাম রয়েছে, বিক্রি করলে লোকসান কম হবে। 

আর বাংলাদেশ মাচেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ছায়েদুর রহমান মনে করেন, বাজারের এ অবস্থায় লোকসান কমাতে এখন শেয়ার বিক্রি করে টাকা তুলে নিচ্ছে বিনিয়োগকারীরা।

তিনি ঢাকা পোস্টকে বলেন, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা কম দামে শেয়ার কিনে বেশি দামে বিক্রি করছেন। বাজারে মূল্য সংশোধন হচ্ছে। আর আমাদের দেশের বিনিয়োগকারীরা প্যানিক হয়ে শেয়ার বিক্রি করে দিচ্ছেন। ব্যক্তি, প্রাতিষ্ঠানিক কিংবা সাধারণ বিনিয়োগকারী বলেন কারও আচরণ পরিবর্তন হচ্ছে না। সবাই হুজুগেই বিনিয়োগ করছেন। তিনি বলেন, হুজুগে শেয়ার বিক্রি না করে অপেক্ষা করুণ বাজার ইতিবাচক ধারায় ফিরবে।

ডিএসইর তথ্যমতে, সকালে লেনদেন শুরুর ৫ মিনিটে সূচক ৬৭ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৯৪৮ পয়েন্টে দাঁড়ায়। কিন্তু এরপর বিনিয়োগকারীদের শেয়ার বিক্রির চাপে সূচক কমতে শুরু করে। এ অবস্থায় সূচক উঠানামার মধ্য দিয়ে লেনদেন চলছে পুঁজিবাজারে।  

সব মিলে দিনের প্রথম ঘণ্টায় ডিএসইতে ৩৬৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ২৬৯টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। কমেছে ৫২টির আর অপরিবর্তিত রয়েছে ৪৩টি কোম্পানির শেয়ার দর।

বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩২ দশমিক ৬০ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৯১৭ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক বেড়েছে ৩ দশমিক ৯৪ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ১ পয়েন্ট বেড়েছে। এসময় ডিএসইতে লেনদেন হয়েছে ২৪৭ কোটি ২৬ লাখ ২৬ হাজার টাকার শেয়ার।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক আগের দিনের চেয়ে ৫৯ পয়েন্ট বেড়ে ২০ হাজার ২২৮ পয়েন্টে দাঁড়িয়েছে। এসময় লেনদেন হয়েছে ৭ কোটি ৯৫ লাখ ৬১ হাজার ৩৪২ টাকার শেয়ার। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৯৩টির, কমেছে ৩৭টির আর অপরিবর্তিত রয়েছে ১৫টি কোম্পানির শেয়ারের দাম।

উল্লেখ্য, এর আগের সর্বশেষ ১০ কার্যদিবসের মধ্যে ৯ দিন পুঁজিবাজারে দরপতন হয়েছে। তাতে ডিএসইর প্রধান সূচক কমেছে ৪৮২ পয়েন্ট। সূচক ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমায় ডিএসই থেকে বিনিয়োগকারীদের পুঁজি কমেছে ২৭ হাজার ১৫২ কোটি ১ লাখ ৩ হাজার টাকা। এর মধ্যে সোমবার সূচক ১২০ পয়েন্ট কমায় বিনিয়োগকারীদের পুঁজি কমেছে ৮ হাজার ৮৬ কোটি ৩৭ লাখ ২৮ হাজার টাকা।

এমআই/জেডএস