শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তমিজ উদ্দিন টেক্সটাইল লিমিটেড, নাভানা সিএনজি লিমিটেড, একমি ল্যাবরেটরিজ লিমিটেড ও এডিএন টেলিকম লিমিটেড।

মঙ্গলবার (২৬ অক্টোবর) ওই কোম্পানিগুলোর পর্ষদ সভায় লভ্যাংশ সংক্রান্ত ঘোষণা দেওয়া হয়। এর মধ্যে তমিজ উদ্দিন টেক্সটাইল লিমিটেড ২০ শতাংশ, নাভানা সিএনজি লিমিটেড ১০, একমি ল্যাবরেটরিজ লিমিটেড ২৫ ও এডিএন টেলিকম লিমিটেড ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। সংশ্লিষ্ট কোম্পানি সূত্রে এসব তথ্য জানা গেছে।

কোম্পানির তথ্য মতে, তমিজ উদ্দিন টেক্সটাইল লিমিটেড জুলাই ২০২০ সাল থেকে ৩০ জুন ২০২১ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের ২০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। অর্থাৎ শেয়ার প্রতি ২ টাকা করে দেবে। বিদায়ী বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৫ পয়সা। সেখান থেকে ২ টাকা লভ্যাংশ দেবে। এর আগের বছর ইপিএস হয়েছিল ১ টাকা ১৮ পয়সা।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে
আগামী ২৩ ডিসেম্বর। ওই দিন ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৩ নভেম্বর।

অপরদিকে নাভানা সিএনজি লিমিটেডের ২০২০-২১ সমাপ্ত অর্থবছরে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২২ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ লভ্যাংশ দেবে। এর ৫ শতাংশ নগদ লভ্যাংশ আর ৫ শতাংশ বোনাস লভ্যাংশ দেবে। এর আগের বছর ইপিএস হয়েছিল ৯০ পয়সা। কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ৩০ ডিসেম্বর। ওই দিন ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে এজিএম অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১৭ নভেম্বর।

একমি ল্যাবরেটরিজ ও এডিএন টেলিকম
শেয়ারহোল্ডারদের জন্য নগদ লভ্যাংশ ঘোষণা করেছে একমি ল্যাবরেটরিজ লিমিটেড ও এডিএন টেলিকম লিমিটেড। কোম্পানি দুটি যথাক্রমে ২৫ শতাংশ ও ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেবে।

কোম্পানি দুটির পর্ষদ সভায় ৩০ জুন ২০২১ সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা এ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে একমি ল্যাবরেটরিজ সাধারণ শেয়ারহোল্ডারদের জন্য ২৫ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। অর্থাৎ শেয়ার প্রতি ২ টাকার ৫০ পয়সা করে লভ্যাংশ দেবে। আর এডিএন টেলিকম এক টাকা করে লভ্যাংশ দেবে।

কোম্পানির তথ্য মতে, একমি ল্যাবরেটরিজ জুলাই ২০২০ থেকে ৩০ জুন ২০২১ বছরে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৭ টাকা ৪২ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের ২ টাকা ৫০ পয়সা লভ্যাংশ দিচ্ছে, বাকি প্রায় ৫ টাকা অন্যান্য খাতে ব্যয় করবে।

কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২৬ ডিসেম্বর। আর লভ্যাংশ বিতরণে শেয়ারহোল্ডার নির্বাচনের জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৮ নভেম্বর। তাতে চলতি বছরের ৩০ জুন কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৯৫ টাকা ০৪ পয়সা।

অপর কোম্পানি এডিএন টেলিকম লিমিটেডের ৩০ জুন ২০২১ সমাপ্ত অর্থবছরে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ২ টাকা ৫৭ পয়সা। সেই আয় থেকে শুধুমাত্র সাধারণ শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। অর্থাৎ সাধারণ বিনিয়োগকারীদের এক টাকা করে লভ্যাংশে দেবে। রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৭ নভেম্বর। চলতি বছরের ৩০ জুন পর্যন্ত কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৫ টাকা ৫৭ পয়সা।

মুনাফা কমেছে এক্সিম ব্যাংকের
চলতি বছরের তৃতীয় প্রান্তিকে মুনাফা কমেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের প্রতিষ্ঠান এক্সপোর্ট ইমপোর্ট(এক্সিম)ব্যাংক অব বাংলাদেশ লিমিটেডের। ব্যাংকটির পরিচালনা পর্ষদ সভায় গত ৩০ সেপ্টেম্বর ২০২১ সালের সমাপ্ত তৃতীয় প্রান্তিকের অনুমোদিত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এ চিত্র উঠে এসেছে।

কোম্পানির তথ্য মতে, ২০০৪ সাল থেকে পুঁজিবাজারে তালিকাভুক্ত এক্সিম ব্যাংকের চলতি অর্থবছরের তৃতীয় প্রান্তিকে সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ১৮ পয়সা। যা গত বছর অর্থাৎ ২০২০ সালের একই সময়ে ইপিএস হয়েছিল ১ টাকা ৪০ পয়সা। অর্থাৎ গত বছরের তুলনায় বিদায়ী বছরের প্রান্তিতে শেয়ার প্রতি ২২ পয়সা মুনাফা কমেছে।

এর আগের দুই প্রান্তিকে অর্থাৎ ২০২১ সালের জানুয়ারি থেকে জুন সময়ে কোম্পানির শেয়ার প্রতি আয় ছিল ৮৯ পয়সা। আর তাতে চলতি বছরের ৩০ সেপ্টেম্বর সময়ে শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ২১ টাকা ৫৭ পয়সা। এর আগের বছরের একই সময়ে ছিল ১ টাকা ৪০ পয়সা।

বর্তমানে এক্সিম ব্যাংকের ১৪৪ কোটি ৭৫ লাখ ৫৭ হাজার ৩৪৪টি শেয়ার রয়েছে। এর মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের হাত রয়েছে কোম্পানির ৩৭ দশমিক ৭৭ শতাংশ শেয়ার। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ২৭ দশমিক ৬০ শতাংশ শেয়ার আর সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৩৩ দশমিক ২৭ শতাংশ শেয়ার।এছাড়াও বিদেশি বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১ দশমিক ৩৬ শতাংশ শেয়ার।

এমআই/এসএম