শেয়ারহোল্ডারদের জন্য ২০০ শতাংশ নগদ অন্তবর্তীকালীন লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়নখাতের কোম্পানি ম্যারিকো বাংলাদেশ লিমিটেড।

সোমবার (২৫ জানুয়ারি) কোম্পানিটির চলতি বছরের তৃতীয় প্রান্তিকের (এপ্রিল’২০-ডিসেম্বর ২০) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে কোম্পানির পরিচালনা পর্ষদ এই লভ্যাংশ ঘোষণা করে। শেয়ারহোল্ডারদের লভ্যাংশ দেওয়ার জন্য রেকর্ড ডেট নির্ধারণ করেছে আগামী ১৫ ফেব্রুয়ারি (সোমবার)।

এর আগে দ্বিতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে কোম্পানিটির পরিচালনা পর্ষদ ২০০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা দিয়েছে। যা এরইমধ্যে বিনিয়োগকারীদের বিও হিসাবে যোগ হয়েছে।

২০০৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিটির তৃতীয় প্রান্তিকে (অক্টোবর’২০-ডিসেম্বর’২০) শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২২ টাকা ৬৮ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ১৯ টাকা ৬৮ পয়সা। অর্থাৎ করোনার মধ্যেও মুনাফা বেড়েছে কোম্পানিটির।

এর ফলে চলতি বছরের তিন প্রান্তিক (এপ্রিল’২০-ডিসেম্বর’২০) অর্থাৎ নয় মাসে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৭৯ টাকা ৩৫ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৬৭ টাকা ৮৮ পয়সা।

৩১ ডিসেম্বর, ২০২০ তারিখে কোম্পানিটির শেয়ার নিট প্রতি সম্পদ (এনএভিপিএস) ছিল ৫৩ টাকা ২৫ পয়সা। আর এসময়ে কোম্পানিটির শেয়ার প্রতি ক্যাশ ফ্লো দাঁড়িয়েছে (এনওসিএফএস) ১০১ টাকা ৭৯ পয়সায়। আগের বছর একই সময়ে তা ছিল ৮৫ টাকা ৪০ পয়সা।

এমআই/জেডএস