বিশ্বব্যাংকের কাছে পুঁজিবাজারের জন্য সাত মিলিয়ন ডলার চেয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা। যা টাকার অঙ্কে প্রায় ৬০ কোটি টাকা। ডিজিটালাইজড পুঁজিবাজার গড়তে এই অর্থ ব্যবহার করা হবে।

সরাসরি বিশ্বব্যাংকের কাছে চাওয়ার বিধান না থাকায় অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের কাছে এই চিঠি পাঠিয়েছে কমিশন। এরপর এই বিভাগ থেকে ইকোনোমিক রিলেশনস ডিভিশনের (ইআরডি) মাধ্যমে বিশ্বব্যাংকের কাছে পাঠানো হবে।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম স্বাক্ষরিত এক চিঠিতে সোমবার (২৫ জানুয়ারি) এই অর্থ চাওয়া হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম। তিনি বলেন, ডিজিটাল পদ্ধতিতে আইপিও সাবস্ক্রিপশন, বিও হিসাবের ডিজিটাইজেশনসহ বিএসইসি ও স্টক এক্সচেঞ্জের উন্নয়নসহ ডিজিটালাইজেশনের জন্য অর্থ মন্ত্রণালয় কাছে চিঠি দিয়েছি। অর্থ মন্ত্রণালয় বিশ্বব্যাংকের কাছে অনুদান চেয়ে আবেদন করবে।

এর আগে ডিজিটালাইজড পুঁজিবাজার নিয়ে কাজ করার জন্য অর্থ মন্ত্রণালয় ও বিশ্বব্যাংকের সঙ্গে নতুন কমিশন একাধিকবার বৈঠক করেছে। বৈঠকে প্রযুক্তিগত উন্নয়নে বিশ্বব্যাংকের কাছে সহযোগিতা চায় কমিশন। এরই আলোকে কমিশন সাত মিলিয়ন ডলার অনুদান চেয়ে সোমবার অর্থ মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে।

উল্লেখ্য, অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের নেতৃত্বাধীন কমিশন পুঁজিবাজার গতিশীল ও ডিজিটালাইজড করতে কাজ করছে।

করোনার সময়ে বর্তমান কমিশন পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনলাইনে করছে। কোম্পানির বোর্ডসভাও করছে অনলাইনে। বিনিয়োগকারীদের অভিযোগ নিচ্ছে অনলাইনে।

এমআই/ওএফ