শেয়ার হোল্ডাদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানি বাংলাদেশ মনোস্পুল পেপার ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেড ও পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেড।

জুলাই ২০২০ থেকে ৩০ জুন ২০২১ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ মনোস্পুল পেপার ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেড। রোববার (১৪ নভেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এ তথ্য প্রকাশ করা হয়েছে।

এতে বলা হয়, বাংলাদেশ মনোস্পুল পেপার ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেড ৩০ জুন ২০২১ সালে শেয়ার প্রতি আয় (ইপিএস) দেখিয়েছে ১ টাকা ২৩ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ অর্থাৎ এক টাকা করে নগদ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আর বাকি ২৩ পয়সা কোম্পানির অন্যান্য খাতে ব্যয় করবে।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার দিন নির্ধারণ (এজিএম) করা হয়েছে আগামী ২৭ ডিসেম্বর। এ জন্য রেকর্ড ডেট সংক্রান্ত দিন নির্ধারণ করা হয়েছে আগামী ৬ ডিসেম্বর।

একই গ্রুপের কোম্পানি পেপার প্রসেসিং কোম্পানির পরিচালনা পর্ষদও সাধারণ শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১ টাকা ৩৪ পয়সা। সেখান থেকে সাধারণ শেয়ার হোল্ডারদের জন্য ১০ শতাংশ অর্থাৎ শেয়ার প্রতি এক টাকা নগদ লভ্যাংশ দেওয়ার ঘোষণা করা হয়েছে। বাকি টাকা কোম্পানির অন্যান্য খাতে ব্যয় করা হবে। এতে ৩০ জুন সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৭ টাকা ৯৬ পয়সা।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২৬ ডিসেম্বর। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৬ ডিসেম্বর।

এমআই/এনএফ