ফাস ফিন্যান্সের লোগো

পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের কোম্পানি ফাস ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড বড় লোকসানের মুখে পড়েছে।

মঙ্গলবার (১৫ ডিসেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রকাশিত প্রতিষ্ঠানটির চলতি ২০২০-২১ অর্থবছরের দ্বিতীয় ও তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা গেছে। এর আগে সোমবার রাতে (১৪ ডিসেম্বর) কোম্পানিটির পরিচালনা পর্ষদ সভায় আলোচ্য প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদন করা হয়।

২০০৮ সালে তালিকাভুক্ত কোম্পানিটির উদ্যোক্তা পরিচালকদের কাছে রয়েছে মাত্র ১৩ শতাংশ শেয়ার। অপর ৭৪ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীর হাতে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর হাতে রয়েছে বাকি ১৩ শতাংশ। তবে শেয়ার বিক্রি করে পুঁজিবাজার থেকে চলে যাওয়া এ কোম্পানির খোঁজ নিচ্ছেন না উদ্যোক্তা পরিচালকরা। ফলে গত বছরও লাভে থাকা কোম্পানিটি এ বছরে বড় ধরনের লোকসানের মুখে পড়ছে।

দ্বিতীয় প্রান্তিক

চলতি অর্থ বছরের প্রথম ৬ মাসে (জানুয়ারি-জুন) কোম্পানিটির শেয়ার প্রতি কনসুলেটেড লোকসান হয়েছে ৫ টাকা ৮৮ পয়সা করে। এর আগের বছরের একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ১৪ পয়সা।

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি কনসুলেটেড সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে মাইনাস ৩ টাকা ৯৫ পয়সা।

তৃতীয় প্রান্তিক

অন্যদিকে বছরের পরে ৯ মাসে বা তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) কোম্পানিটির শেয়ার প্রতি কনসুলেটেড লোকসান করেছে ৮ টাকা ৫৪ পয়সা। যেখানে আগের বছর একই সময় আয় ছিল ১৫ পয়সা।

আলোচ্য সময়ে কোম্পানিটি শেয়ার প্রতি কনসুলেটেড সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে মাইনাস ৬ টাকা ৬১ পয়সা।

সর্বশেষ ২০১৮ সালে শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেয়া কোম্পানিটির বর্তমানে ব্যাংক ঋণ রয়েছে ৭৬৫ কোটি টাকা। ফলে নতুন কোম্পানিতে বিনিয়োগ ঝুঁকি রয়েছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

এমআই/এমএইচএস/এফআর