সংগৃহীত ছবি

শেয়ারহোল্ডারদের জন্য আরও ১৪৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত দেশের শীর্ষস্থানীয় মোবাইল ফোন অপারেটর কোম্পানি গ্রামীণফোন লিমিটেড। কোম্পানিটির পরিচালনা পর্ষদ সমাপ্ত বছরের (৩১ ডিসেম্বর, ২০২০ সাল) নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ সিদ্ধান্ত গ্রহণ করেছে।

এর আগে অন্তর্বর্তীকালীন ১৩০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিলো গ্রামীণফোন। সব মিলিয়ে বিদায়ী বছরে শেয়ারহোল্ডারদের জন্য মোট ২৭৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করল কোম্পানিটি।

বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন প্রতিষ্ঠানটির কোম্পানি সচিব এমদাদুল হক। তিনি বলেন, মঙ্গলবার (২৭ জানুয়ারি) পর্ষদ সভায় শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করা হয়েছে।

শেয়ারহোল্ডারদের সর্ব সম্মতিক্রমে লভ্যাংশ অনুমোদনের জন্য আগামী ১৯ এপ্রিল কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে। ওইদিন সকাল সাড়ে ১০টায় ডিজিটাল প্ল্যাটফরমে সভাটি অনুষ্ঠিত হবে। এ লক্ষ্যে কোম্পানির রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১৭ ফেব্রুয়ারি। ওইদিন কোম্পানির লেনদেন বন্ধ থাকবে বলেও জানান তিনি।

২০১০ সালে গ্রামীনফোন পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ২০১৯ সালে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ১৩০ শতাংশ এবং তার আগের বছর ২০১৮ সালে ২৮০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল।

করোনার এ বছরে বহুজাতিক এ কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩৮ টাকা ৫৯ পয়সা। যেখানে আগের বছর ইপিএস ছিল ২৮ টাকা ৪০ পয়সা। সর্বশেষ বছরে কোম্পানিটির শেয়ার প্রতি নগদ অর্থের প্রবাহ (এনওএফসিএস) ছিল ২৪ টাকা ৮৬ পয়সা।

গত ৩১ ডিসেম্বরে গ্রামীণফোনে লিমিটেডের শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) ছিল ৩৮ টাকা ৫৯ পয়সা। সর্বশেষ বুধবার কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৩৭৩ টাকা ৫০ পয়সা দরে।

এমআই/এমএইচএস