ছয় বছর পর সাধারণ শেয়ারহোল্ডারদের জন্য নামমাত্র লভ্যাংশ দেওয়ার ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিচ হ্যাচারি লিমিটেড। জুলাই ২০২০ থেকে ৩০ জুন ২০২১ সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে সাধারণ শেয়ারহোল্ডারদের জন্য ১ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। অর্থাৎ শেয়ার প্রতি এক পয়সা করে লভ্যাংশ দেবে কোম্পানিটি।

সোমবার (২৯ নভেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এ তথ্য প্রকাশ করা হয়েছে।

ডিএসইর তথ্য মতে, কোম্পানিটির ৩০ জুন ২০২১ সমাপ্ত বছরে শেয়ারপ্রতি লোকসান হয়েছে ২২ পয়সা। লোকসানে থেকেও শেয়ারহোল্ডারদের নামমাত্র ১ শতাংশ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। চলতি বছরের ৩০ জুন কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৯ টাকা ৫৭ পয়সা।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির ২৬, ২৫ এবং ২৪তম বার্ষিক সাধারণ সভার (এজিএ) তারিখ পরে জানানো হবে। যেহেতু বেশ কয়েক বছর ধরে কোম্পানিটি এজিএম করে না তাই নিয়ম অনুযায়ী আদালতের অনুমতির পর কোম্পানি নতুন তারিখ ঘোষণা করবে। তবে ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের মধ্যে বিতরণে কোম্পানিটির রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২২ ডিসেম্বর।

৪ কোটি ১৪ লাখ ১ হাজার ২১ শেয়ারের কোম্পানিটি ২০১৪ সালে ৫ শতাংশ নগদ বোনাস শেয়ার লভ্যাংশ দিয়েছিল। শুধু তাই নয়, ২০০২ সালে কোম্পানটি তালিকাভুক্ত হওয়ার পর এ প্রথম নগদ লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে।

এমআই/এসএম