তৃতীয় প্রান্তিকে মুনাফা কমেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত সোনার বাংলা ইনস্যুরেন্স লিমিটেডের। ২০০৬ সালে তালিকাভুক্ত এই কোম্পানিটির গত জুলাই-সেপ্টেম্বর ২০২১ সালের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা গেছে। মঙ্গলবার (৩০ নভেম্বর) প্রতিবেদনটি ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রকাশ করা হয়েছে।

ডিএসইর তথ্য মতে, সোনার বাংলা ইনস্যুরেন্সের গত জুলাই-সেপ্টেম্বর সময়ে সমন্বিত শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৬ পয়সা। যা গত বছরের একই সময়ে ইপিএস হয়েছিল ২৬ পয়সা। অর্থাৎ গত বছরের তৃতীয় প্রান্তিকের তুলনায় কোম্পানিটির মুনাফা কমেছে ২০ পয়সা বা ৭৭ শতাংশ।

তৃতীয় প্রান্তিকে মুনফা কমলেও চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর সময়ে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) ৬ শতাংশ বেড়েছে কোম্পানিটির।

ডিএসইর তথ্য মতে, চলতি অর্থবছরের ৯ মাসে কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১ টাকার ৯৭ পয়সা। যা আগের অর্থবছরের একই সময়ে ছিল ১ টাকা ৮৬ পয়সা। অর্থাৎ আগের বছরের চেয়ে গত নয় মাসে কোম্পানিটির মুনাফা বেড়েছে ১১ পয়সা বা ৬ শতাংশ। আর তাতে গত ৩০ সেপ্টেম্বর কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২০ টাকার ৪২ পয়সা।

৩১ ডিসেম্বর ২০২০ সালের শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ নগদ অর্থাৎ শেয়ারপ্রতি দেড় টাকা করে লভ্যাংশ দেয় শোনার বাংলা। তার আগের বছর ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। বাজারে কোম্পানিটির ৪ কোটি ৪১ লাখ ৪৪৫টি শেয়ার রয়েছে।

এর মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে কোম্পানির ৪৩ দশমিক ৭৭ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ৭ দশমিক ১১ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৫৮ দশমিক ১২ শতাংশ রয়েছে।

এমআই/এমএইচএস