আগের দিন বড় উত্থানের পর বৃহস্পতিবার (২ নভেম্বর) বড় দরপতনের মধ্য দিয়ে দেশের পুঁজিবাজারে লেনদেন শুরু হয়েছে। এদিন লেনদেনের প্রথম ১৫ মিনিটে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক আগের দিনের চেয়ে কমেছে ৬৮ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৮৪ পয়েন্ট।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের বন্ড এবং এক্সপোজার লিমিট নিয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও বাংলাদেশ ব্যাংকের মধ্যে বক্তব্য দুই রকম। ফলে বিনিয়োগকারীদের মধ্যে ধোঁয়াশা সৃষ্টি হয়েছে। তাই তারা আতঙ্কিত হয়ে শেয়ার বিক্রি করে দিচ্ছেন। যে কারণে লেনদেনের শুরুতে দরপতন হয়েছে।

ডিএসইর তথ্য মতে, সকাল ১০টা থেকে ১০টা ১৫ মিনিটে বাজারে ৩৬৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ৫০টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৭৮টির, অপরিবর্তিত রয়েছে ৩৬টি শেয়ারের দাম।

বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম কমায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬৮ পয়েন্ট কমে ৬ হাজার ৭৭৮ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি কমেছে ডিএসইর অন্য দুই সূচক। এর মধ্যে ডিএসইএস সূচক কমেছে ১৪ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ৩১ পয়েন্ট কমেছে। এ সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ৮০ কোটি টাকার শেয়ার।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক আগের দিনের চেয়ে ৮৪ পয়েন্ট কমে ১৯ হাজার ৯১৪ পয়েন্টে দাঁড়িয়েছে। এ সময়ে লেনদেন হয়েছে ৩ কোটি ৫৫ লাখ ৩ হাজার ৫৫২ টাকার শেয়ার।

লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১০টির, কমেছে ২৪টির, আর অপরিবর্তিত রয়েছে ১টি কোম্পানির শেয়ারের দাম।

বুধবার (১ ডিসেম্বর) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সভায় কোনো বিষয়ে সিদ্ধান্ত হয়নি বলে দাবি করেছে বাংলাদেশ ব্যাংক। এছাড়া পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের বন্ড এক্সপোজার লিমিটের (পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগ সীমা) বাইরে রাখা হবে, এ তথ্যও সঠিক নয় বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। 

এর আগে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর একেএম সাজেদুর রহমান খানের সভাপতিত্বে মঙ্গলবার বিএসইসির একটি প্রতিনিধি দলের সঙ্গে পূর্বনির্ধারিত সভা করে বাংলাদেশ ব্যাংক। সভা শেষে বিএসইসির প্রতিনিধির বরাত দিয়ে বিভিন্ন সংবাদ মাধ্যমে ওই সভায় কতিপয় বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের যে সংবাদ প্রচার করা হয়েছে তা সঠিক নয় বলে দাবি বাংলাদেশ ব্যাংকের।

মঙ্গলবারের বৈঠক নিয়ে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে কেউ কথা বলেননি। তবে বিএসইসি কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ সাংবাদিকদের জানান, বাংলাদেশ ব্যাংকের সঙ্গে ফলপ্রসূ আলোচনা হয়েছে। তাদের সঙ্গে আমাদের যোগাযোগের অভাবে শূন্যতা ও ভুল বোঝাবুঝি তৈরি হয়। যা ওই সভার মাধ্যমে সমাধান হয়েছে। ভবিষ্যতে এ জাতীয় সমস্যা যেন সৃষ্টি না হয়, সে লক্ষ্যে আগামীতে নিয়মিত বাংলাদেশ ব্যাংক ও বিএসইসির প্রতিনিধিদের মধ্যে যোগাযোগ হবে। পুঁজিবাজারের উন্নয়নে তারাও বিএসইসিকে নিয়ে একসঙ্গে কাজ করবে।

এমআই/জেডএস