গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে আসতে যাওয়া মীর আক্তার হোসেন লিমিটেডের লেনদেন মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) শুরু হবে। লেনদেন হবে দেশের দুই পুঁজিবাজারে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

দুই পুঁজিবাজারের মধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কোম্পানির কোড হবে মীর আক্তার (mirakhter)। বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন ডিএসইর চিফ রেগুলেটরি অফিসার আব্দুল লতিফ। তিনি বলেন, আইপিওর সব প্রক্রিয়া সম্পন্ন করায় কোম্পানিটিকে মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) থেকে লেনদেনের অনুমোদন দেওয়া হয়েছে।

কোম্পানিটি লেনদেন শুরুর আগে আজ রোববার আইপিওতে লটারি বিজয়ীদের বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসেবে বরাদ্দ পাওয়া শেয়ার জমা দিয়েছে। শেয়ারহোল্ডার যাচাই-বাছাইয়ের জন্য এর আগে গত ২১ জানুয়ারি রাজধানীর লেকশোর হোটেল কোম্পানির লটারির ড্র অনুষ্ঠিত হয়। তার আগে কোম্পানিটি গত ২৪ ডিসেম্বর থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত আইপিও আবেদন গ্রহণ করে।

ছয় দিনব্যাপী সাবক্রিপশনে ২ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৪৭টি শেয়ারের বিপরীতে ৮৩০ কোটি ১২ লাখ ৪৬ হাজার ৯০০ টাকার আবেদন জমা পড়েছে। যা প্রয়োজনের তুলনায় ৭ দশমিক৫৭ গুণ বেশি। এর মধ্যে দেশি বিনিয়োগকারীদের ৫৩২ কোটি ৩০ লাখ ৪৪ হাজার ৬০০ টাকার, ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের ৪৭ কোটি ৯ লাখ ১২ হাজার ৪০০ টাকার, বিদেশি বিনিয়োগকারীদের ৪০ কোটি ৫ লাখ ৩৪ হাজার ২০০ টাকার আবেদন জমা পড়ে। এছাড়াও বুক বিল্ডিং পদ্ধতিতে যোগ্য বিনিয়োগকারীদের ২১০ কোটি ৬৭ লাখ ৫৫ হাজার ৭০০ টাকার আবেদন জমা পড়েছে।

মীর আক্তারকে হোসেন বুক বিল্ডিং পদ্ধতিতে আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে ১২৫ কোটি টাকা উত্তোলনের জন্য পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) অনুমোদন দেয়। এই অর্থ কোম্পানির সরঞ্জাম-যন্ত্রপাতি কেনাসহ ব্যবসা সম্প্রসারণ, ব্যাংক ঋণ পরিশোধ এবং আইপিওর খরচ বাবদ ব্যয় হবে।

৩০ জুন ২০১৯ সমাপ্ত হিসাব-বছরের নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী, কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৬ দশমিক ৩২ টাকা। ২০১৯ সালের ৩০ জুন কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পত্তিমূল্য (পুনর্মূল্যায়ন সঞ্চিতিসহ) ৩৪ দশমিক ৭১ টাকা ও শেয়ারপ্রতি নিট সম্পত্তিমূল্য (পুনর্মূল্যায়ন সঞ্চিতি ছাড়া) হয়েছে ৩৩ দশমিক ৬৩ টাকা।

পাঁচটি আর্থিক বিবরণী অনুযায়ী, কর পরবর্তী নিট মুনাফার ভারিত গড় হারে শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৬ দশমিক ২১ টাকা। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপকের দায়িত্বে রয়েছে আইডিএলসি ইনভেস্টমেন্টস লিমিটেড।

এমআই/এইচকে