কারখানার উৎপাদন বন্ধ কিংবা চালু হওয়ার মতো মূল্যসংবেদনশীল তথ্য প্রকাশ করেনি পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি স্টাইলক্রাফট লিমিটেড। প্রতিষ্ঠান এই মূল্যসংবেদনশীল তথ্য গোপন করেছে।

নিয়ম অনুসারে কোম্পানির মূল্য সংবেদনশীল তথ্য ওই দিন ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জকে অভিহিত করতে হয়। একই তথ্য পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জকে (বিএসইসি) জানাতে হয়।

কিন্তু চলতি বছরের জুলাই মাসে ঈদুল আজহার সময় স্টাফ ও শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধ না করতে পেরে কারখানায় উৎপাদন বন্ধ করে দেওয়া হয়। এরপর শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করে চলতি বছরের ডিসেম্বর মাসে কারখানা চালু করেছে। কিন্তু এখন উৎপাদন চালু করার তথ্য স্টক এক্সচেঞ্জ ও নিয়ন্ত্রক সংস্থাকে জানায়নি।

সংশ্লিষ্টরা বলছেন, কোম্পানির উৎপাদন বন্ধ ও চালুর হলে সেখানে কোম্পানির আর্থিক লাভ-ক্ষতির সম্পর্ক থাকে। ফলে তালিকাভুক্ত কোম্পানি হওয়ার এই তথ্য বিনিয়োগকারীদের জানার অধিকার। এছাড়াও মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশের আইনি বাধ্যবাধকতাও রয়েছে।

উৎপাদন বন্ধ ও চালুর তথ্য প্রকাশ না করার বিষয়ে স্টাইল ক্রাফটের কোম্পানি সচিব এডমন্ড গুদার বলেন, শ্রমিকদের কর্মবিরতি ও আন্দোলনের কারণে কারখানার উৎপাদন বন্ধ হয়ে যায়। কিন্তু কোম্পানির পক্ষ থেকে তো উৎপাদন বন্ধ করা হয়নি। আমরা এটাকে মূল্যসংবেদনশীল তথ্য হিসেবে প্রকাশ করিনি। তাই উৎপাদন চালুর বিষয়টিও মূল্য সংবেদনশীল হিসেবে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জকে জানানো হয়নি।

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম ঢাকা পোস্টকে বলেন, তালিকাভুক্ত কোম্পানির হিসেবে উৎপাদন বন্ধ ও চালুর তথ্য স্টাইল ক্রাফটের প্রকাশ করা উচিত ছিল। বিএসইসির পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে রোববার (১৯ ডিসেম্বর) স্টক এক্সচেঞ্জের মাধ্যমে চলতি মূলধন হিসেবে অগ্রণী ব্যাংক থেকে ২৫ কোটি টাকার ঋণ নেওয়ার তথ্য জানিয়েছে স্টাইলক্রাফট। ব্যাংকটির রমনা করপোরেট শাখা এরই মধ্যে ঋণটি অনুমোদন দিয়েছে। কোম্পানিটির চাহিদা অনুযায়ী ধাপে ধাপে এ তহবিল বিতরণ করবে ব্যাংক। ঋণটির মেয়াদ ধরা হয়েছে এক বছর।

এমআই/এইচকে