ব্যাংক, বীমা ও আর্থিক খাতের পাশাপাশি দাম বেড়েছে প্রকৌশল খাতের শেয়ারের। ফলে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১ ফেব্রুয়ারি) সূচকের ঊর্ধ্বমুখি প্রবণতায় দেশের পুঁজিবাজারে লেনদেন শুরু হয়েছে।

রোববার বড় ধরনের পতনের পর চারখাতের কোম্পানির শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে সোমবার সূচক বেড়েছে। এটা বাজারের জন্য ইতিবাচক বলে মনে করেন বাজার সংশ্লিষ্টরা। 

ব্যাংক খাতে ৩০টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৯টির, আর্থিক খাতের কোম্পনির মধ্যে দাম বেড়েছে ১৯টির এবং বীমা খাতের ৪৯টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৪৪টির।

সোমবার বেলা ১১টা পর্যন্ত দেখা গেছে, দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট লেনদেন হয়েছে ২০৫ কোটি ৩৭ লাখ টাকা। এ সময় ডিএসইতে ৩১৭টি সিকিউরিটিজের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১২৪টির, কমেছে ১২০টির এবং অপরিবর্তিত রয়েছে ৮২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম।

বেশিরভাগ শেয়ারের দাম কমায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে পাঁচ হাজার ৬৬৮ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক ৪ পয়েন্ট, ডিএস-৩০ সূচক বেড়েছে দশমিক ৪১ পয়েন্ট।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) এদিন লেনদেন হয়েছে ৬ কোটি ৮২ লাখ টাকার। সিএসইর প্রধান সূচক ২৬ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৫০০পয়েন্টে দাঁড়িয়েছে।

লেনদেন হওয়া সিকিউরিটিজগুলোর মধ্যে দাম বেড়েছে ৬৩টির, কমেছে ৩৩টির, অপরিবর্তিত রয়েছে ২৪টি কোম্পানির শেয়ারের দাম।

এমআই/এনএফ