নতুন বছরের দ্বিতীয় কার্যদিবস সোমবার (৩ জানুয়ারি) সূচকের বড় উত্থানের মধ্যদিয়ে দেশের পুঁজিবাজারে লেনদেন চলছে। লেনদেনের প্রথম ঘণ্টায় ব্যাংক-বিমা এবং আর্থিক খাতসহ বেশির ভাগ খাতের শেয়ারের দাম বেড়েছে। 

তাতে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ৫৬ পয়েন্ট। একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১৪১ পয়েন্ট।

ডিএসইর তথ্য অনুযায়ী, সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত সময়ে ‍৩৬৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে ২৯১টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৪৭টির ও অপরিবর্তিত রয়েছে ২৯টির দাম।

প্রথম ঘণ্টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৯০৯ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক বেড়েছে ৯ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে বেড়েছে ১৯ পয়েন্ট।

এ সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ৩৭৮ কোটি ৯০ লাখ ৭৫ হাজার টাকা। এর আগের দিন সোয়া এক ঘণ্টায় লেনদেন হয়েছিল ২৬৯ কোটি ৪৭ লাখ ২৩ হাজার টাকা। আগের দিনের লেনদেন বেড়েছে।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক আগের দিনের চেয়ে ১৪১ পয়েন্ট বেড়ে ২০ হাজার ১৯৬ পয়েন্টে দাঁড়িয়েছে। এ সময়ে লেনদেন হয়েছে ৬ কোটি ৫২ লাখ ৬১ হাজার ৩৩৩ টাকার শেয়ার।

সিএসইতে প্রথম ঘণ্টায় ১৪৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে ১০৯টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির দাম।

এমআই/এইচকে