নারীদের আর্থিক সচেতনতা বাড়াতে ব্র্যাক ব্যাংকের ‘তারা’ কর্মসূচি ও ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজ লিমিটেড আয়োজিত একটি ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে। এতে বক্তারা বাংলাদেশের নারীদের সাহস করে অল্প অল্প করে পুঁজিবাজারে বিনিয়োগ করার পরামর্শ দিয়েছেন।

বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ব্র‍্যাক ইপিএল জানায়, ‘গ্রো ইওর মানি-লার্ন অ্যাবাউট ইওর পারসোনাল ইনভেস্টমেন্ট’ শীর্ষক ওয়েবিনারে বক্তা হিসেবে যুক্ত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের সহযোগী অধ্যাপক শবনাজ আমিন অদিতি, ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজের রিসার্চ অ্যানালিস্ট আনিকা মাফিজ, বিনিয়োগকারী হিসেবে ছিলেন রাশেদা আক্তার। ওয়েবিনারটি সঞ্চালনা করেন ব্র্যাক ব্যাংকের কাস্টমার এক্সপেরিয়েন্সের প্রধান ফারদিনা হাফিজ। 

এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের সহযোগী অধ্যাপক শবনাজ আমিন অদিতি নারীদের আর্থিক স্বাধীনতার প্রয়োজনীয়তা এবং সে স্বাধীনতা অর্জনের উপায়গুলো নিয়ে আলোচনা করেন। তিনি নারীদের সাহস নিয়ে অল্প অল্প করে বিনিয়োগের পরামর্শ দেন। বিনিয়োগের মাধ্যম এবং সেগুলো সম্পর্কে জানার পথ নিয়েও আলোচনা করেন।

ওয়েবিনারে বক্তারা পুঁজিবাজারকে বিনিয়োগের অন্যতম মাধ্যম হিসেবে তুলে ধরেন। এ সময় রিসার্চ অ্যানালিস্ট আনিকা মাফিজ বিনিয়োগকারীদের উদ্দেশে একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন। এতে তিনি উল্লেখ করেন, পুঁজিবাজারে গ্রো করার অনেক সুযোগ থাকা সত্ত্বেও মাত্র শূন্য দশমিক ৭ শতাংশ নারী বাংলাদেশ পুঁজিবাজারে বিনিয়োগ করছেন। যেখানে বিশ্বে ৩২ শতাংশ নারীর অংশগ্রহণ দেখা যায়। 

নারীদের কেন বিনিয়োগ করা উচিত, কীভাবে কখন এবং কোথায় বিনিয়োগ করা উচিত, সেসব বিষয়ও প্রেজেন্টেশনে তিনি তুলে ধরেন। বিনিয়োগের অন্যতম মাধ্যম পুঁজিবাজারে কীভাবে বিনিয়োগ করা উচিত এবং এর সুবিধাগুলো কী কী- তা উঠে আসে প্রেজেন্টেশনে।

বিনিয়োগকারী রাশেদা আক্তার তার নিজস্ব বিনিয়োগযাত্রা এবং পুঁজিবাজারে বিনিয়োগ করার সুবাধে এখানে বিনিয়োগকারীদের করণীয় এবং পুঁজিবাজারে ডিজিটালাইজেশনের দিকটি নিয়ে আলোচনা করেন।

নারীদের ব্যাংকিং এর অন্যতম প্ল্যাটফর্ম ব্র্যাক ব্যাংক ‘তারা’ নারী উদ্যোক্তাদের জন্য বিভিন্ন ধরনের উন্নয়নমূলক কাজ করে যাচ্ছে এবং এরই ধারাবাহিকতায় নারীর আর্থিক স্বাধীনতা অর্জনে বিনিয়োগ সম্পর্কে জানাতেই ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজ লিমিটেডকে সঙ্গে নিয়ে এ ওয়েবিনারের আয়োজন করা হয়।

নারীদের বিনিয়োগে উৎসাহী করার বিষয়ে ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজ জানায়, একটি দেশের অর্থনৈতিক উন্নয়ন তখনই সম্ভব, যখন দেশের অর্থনৈতিক ক্ষেত্রগুলোতে নারীদের সক্রিয় এবং সমান অংশগ্রহণ থাকে। 
বিশ্বজুড়ে নারীরা এখন শিক্ষা, সংস্কৃতি তথা সব ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। নারীর আর্থিক স্বাধীনতা নারীকে স্বনির্ভরতার পথে এগিয়ে নিতে পারে আরও এক ধাপ। নারীরা তাদের উপার্জিত অর্থ বা সঞ্চিত অর্থ আরও বাড়াতে বিনিয়োগের পথকে বেছে নিতে পারেন। তাছাড়া বিনিয়োগ হতে পারে নারীদের উপার্জনেরই একটি অন্যতম মাধ্যম। 

অন্যান্য সেবা সহজতর করার পাশাপাশি নারীদের অংশগ্রহণ নিশ্চিত করতে ‘তারা’ ধারাবাহিকভাবে এ ধরনের সচেতনতামুলক কর্মসূচীর আয়োজন করবে। বর্তমান সময়ে অর্থনৈতিক উন্নয়ন নিয়ে যখন সবাই ব্যস্ত, নারীদের আর্থিক স্বাধীনতা তখন আবশ্যক।

এআর/আরএইচ