দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত হলো মীর আক্তার হোসেন লিমিটেড। মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) দেশের দুই পুঁজিবাজার ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সকাল ১০টায় কোম্পানিটির শেয়ারের লেনদেন শুরু হয়।

‘এন’ ক্যাটাগরিতে তালিকাভুক্ত হওয়া কোম্পানির কোড হলো মীর আক্তার (mirakhter)। ৫৪ টাকা ওপেনিং প্রাইসের কোম্পানির শেয়ার লেনদেন শুরু হয়েছে ৮১ টাকায়। অর্থাৎ প্রথম দিনে ৫০ শতাংশ দাম বেড়েছে কোম্পানিটির শেয়ারের।

মীর আক্তার হোসেনকে বুক বিল্ডিং পদ্ধতিতে আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে ১২৫ কোটি টাকা উত্তোলনের জন্য পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) অনুমোদন দেয়। এই অর্থ কোম্পানির সরঞ্জাম-যন্ত্রপাতি কেনাসহ ব্যবসা সম্প্রসারণ, ব্যাংক ঋণ পরিশোধ এবং আইপিওর খরচ বাবদ ব্যয় হবে।

৩০ জুন ২০১৯ সমাপ্ত হিসাব-বছরের নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী, কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৬ দশমিক ৩২ টাকা। ২০১৯ সালের ৩০ জুন কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পত্তিমূল্য (পুনর্মূল্যায়ন সঞ্চিতিসহ) হয়েছে ৩৪ দশমিক ৭১ টাকা ও শেয়ারপ্রতি নিট সম্পত্তিমূল্য (পুনর্মূল্যায়ন সঞ্চিতি ছাড়া) হয়েছে ৩৩ দশমিক ৬৩ টাকা।

পাঁচটি আর্থিক বিবরণী অনুযায়ী কোম্পানিটির কর পরবর্তী নিট মুনাফার ভারিত গড় হারে শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৬ দশমিক ২১ টাকা। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপকের দায়িত্বে রয়েছে আইডিএলসি ইনভেস্টমেন্টস লিমিটেড।

এদিকে পুঁজিবাজারের তালিকাভুক্তির ঠিক একদিন আগে অর্থাৎ সোমবার কোম্পনিটির দ্বিতীয় প্রান্তিকের (অক্টোবর’২০-ডিসেম্বর’২০) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে।

দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর’২০-ডিসেম্বর’২০) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ১১ পয়সা। আগের বছর একই সময়ে আয় হয়েছিল ১ টাকা ১৫ পয়সা। আলোচ্য সময়ে আইপিও পরবর্তী শেয়ার হিসাবে ইপিএস হয়েছে ৯২ পয়সা।

এমআই/জেডএস