সূচকের তেজিভাবের মধ্যে দিয়ে সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১৩ জানুয়ারি) পুঁজিবাজারের লেনদেন চলছে।

বিমা, আর্থিক প্রতিষ্ঠান, খাদ্য এবং বিদ্যুৎ ও জ্বালানি খাতের অধিকাংশ শেয়ারের দাম বাড়ায় লেনদেনের প্রথম আধা ঘণ্টায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ৫৩ পয়েন্ট। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক বেড়েছে ৮৭ পয়েন্ট।

ডিএসইর তথ্য অনুযায়ী, সকাল ১০টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত সময়ে ‍৩৪০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে ২৫৯টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৩৬টির ও অপরিবর্তিত রয়েছে ৫৫টির দাম।

এ সময়ে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫৩ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৭০ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক বেড়েছে ১০ পয়েন্ট। ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ৬ পয়েন্ট বেড়েছে। এ সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ২৩২ কোটি ৬১ লাখ ৮৬ হাজার টাকা।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক আগের দিনের চেয়ে ৮৭ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৬৩৩ পয়েন্টে দাঁড়িয়েছে। এ সময়ে লেনদেন হয়েছে ৪২ কোটি ২৯ লাখ ৬১ হাজার ৩৯৬ টাকার শেয়ার।

সিএসইতে প্রথম ঘণ্টায় ২৯৭টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১২০টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টির দাম।

এমআই/ওএফ