বেশ কিছুদিন পতনের পর এবার বিমা খাতের শেয়ারের পালে হাওয়া লেগেছে। তাতে সপ্তাহের দ্বিতীয় কার্মদিবস সোমবার (১৭ জানুয়ারি) বাজারে তালিকাভুক্ত ৫৩টি প্রতিষ্ঠানের ৪৯টিরই দাম বেড়েছে। শুধু তাই নয়, এদিন দাম বাড়ার শীর্ষে থাকা দশটি কোম্পানির মধ্যে চারটিই ছিল বিমা কোম্পানির শেয়ার।

বিমা খাতের পাশাপাশি বেশিরভাগ বহুজাতিক কোম্পানির শেয়ারের দাম বাড়ায় সোমবার দেশের পুঁজিবাজারে সূচক ও লেনদেন দুটোই বেড়েছে। এর ফলে গত বুধবার দরপতনের পর টানা তিন কর্মদিবস পুঁজিবাজারে উত্থান হলো।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য মতে, সোমবার দিনভর সূচক ওঠানামার মধ্যদিয়ে লেনদেন হয়েছে। দিন শেষে দেখা গেছে, বাজারটিতে ৩৭৯টি প্রতিষ্ঠানের ৩২ কোটি ২৯ লাখ ৫৪ হাজার ৪০টি শেয়ার ও ইউনিটের কেনা-বেচা হয়েছে। এর মধ্যে ১৭৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ১৫২টির আর অপরিবর্তিত রয়েছে ৫৪টির।

এদিন তিন সূচকে পথচলা ডিএসইর প্রধান সূচক ৩৫ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৫৫ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে বেড়েছে ৩ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক বেড়েছে ৯ পয়েন্ট।

এতে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৬৮৬ কোটি ৭৩ লাখ ৫৩ হাজার টাকা শেয়ার। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৫০৬ কোটি ৮০ লাখ ৯ হাজার টাকা শেয়ার। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা বেড়েছে।

এদিন ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) শেয়ার। এরপর ছিল সাইফ পাওয়ার, বেক্সিমকো লিমিটেড, ওরিয়ন ফার্মা, পাওয়ার গ্রিড, আরএকে সিরামিক, জিপিএইচ ইস্পাত, ফারইস্ট ইসলামী লাইফ ইনস্যুরেন্স, প্যারামাউন্ট টেক্সটাইল এবং ফরচুন সুজ লিমিটেড।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ৮৩ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৬৫০ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে ৩০০টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১৪২টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২৩টির। আর অপরিবর্তিত ছিল ৩৫টির। 

এ বাজারে লেনদেন হয়েছে ৪৫ কোটি ২১ লাখ ৭১ হাজার ৭৪১২ টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ৪২ কোটি ৪৩ লাখ ৯৭ হাজার ৯১২ টাকার শেয়ার।

এমআই/জেডএস