চলতি অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে মুনাফা বেড়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ইবনে সিনা ও মেঘনা পেট্রোলিয়াম লিমিটেডের। ২০২০ সালের অক্টোবর থেকে ডিসেম্বর সময়ের তুলনায় ২০২১ সালের একই সময়ে কোম্পানি দুটির শেয়ারপ্রতি মুনাফা বেড়েছে যথাক্রমে ১ টাকা ২ পয়সা ও ৮১ পয়সা।

রোববার (২৩ জানুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানি দুটির মধ্যে ওষুধ খাতের কোম্পানি ইবনে সিনার অক্টোবর থেকে ৩১ ডিসেম্বর ২০২১ সালের দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে শেয়ারপ্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ৫ টাকা ৯৭ পয়সা। যা আগের বছরের একই সময়ে হয়েছিল ৪ টাকা ৯৫ পয়সা ছিল। অর্থাৎ ইপিএস বেড়েছে ১ টাকা ২ পয়সা।

আর ২০২১-২২ অর্থবছরের প্রথম দুই প্রান্তিক অর্থাৎ ছয় মাসে কোম্পানিটির ইপিএস হয়েছে ১০ টাকা ৪৯ পয়সা। আগের বছরের একই সময়ে তা ৮ টাকা ১৯ পয়সা ছিল। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় মুনাফা বেড়েছে। তাতে গত ৩০ ডিসেম্বর ২০২১ তারিখে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য ছিল ৭৪ টাকা ৪৯ পয়সা।

বিদ্যুৎ ও জ্বালানি খাতের কোম্পানি মেঘনা পেট্রোলিয়ামের শেয়ার অক্টোবর থেকে ৩১ ডিসেম্বর ২০২১ সালের দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে শেয়ারপ্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ৬ টাকা ৫১ পয়সা। যা আগের বছরের একই সময়ে হয়েছিল ৫ টাকা ৭০ পয়সা ছিল। অর্থাৎ ইপিএস বেড়েছে ৮১ পয়সা।

আর ২০২১-২২ অর্থবছরের প্রথম দুই প্রান্তিক অর্থাৎ ছয় মাসে কোম্পানিটির ইপিএস হয়েছে ১২ টাকা ৭৪ পয়সা। আগের বছরের একই সময়ে তা ১২ টাকা ২৪ পয়সা ছিল। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় মুনাফা বেড়েছে। তাতে গত ৩০ ডিসেম্বর ২০২১ তারিখে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য ছিল ১৭২ টাকা ৬৪ পয়সা।

এমআই/এসএসএইচ