শেয়ারহোল্ডারদের জন্য ৩০০ শতাংশ নগদ অন্তর্বর্তীকালীন লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড। কোম্পানিটির ৩১ মার্চ ২০২১ সালের বন্টিত মুনাফা থেকে এ লভ্যাংশ দিয়েছে বলে জানিয়েছেন কোম্পানি সচিব খন্দকার আবু জাফর সাদিকী।

তিনি বলেন, পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) আইন অনুসারে অনিরিক্ষীত আর্থিক প্রতিবেদনের ওপর লভ্যাংশ দেওয়া যায় না। এর আগে ৩১ মার্চ ২০২১ সালের নিরিক্ষীত আর্থিক প্রতিবেদনের ওপর ৩৭৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছি।

তারপরও কোম্পানিতে অবন্টিত কিছু মুনাফা ছিল, সেই মুনাফা থেকে অন্তর্বর্তীকালীন লভ্যাংশ দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। শেয়ারহোল্ডার যাচাইয়ের লক্ষ্যে কোম্পানির রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৭ ফেব্রুয়ারি।

এদিকেই রোববার (৩০জানুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জের ওয়েবসাইটে কোম্পানির তৃতীয় প্রান্তিকের অনিরিক্ষীত আর্থিক প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

তাতে দেখানো হয়েছে, অক্টোবর থেকে ৩১ ডিসেম্বর ২০২১ সময়ে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ১৭ টাকা ৫২ পয়সা। যা আগের বছরের একই সময়ে ইপিএস ছিল ১৯ টাকা ৪৫ পয়সা। অর্থাৎ বছরের একই সময়ের তুলনায় ইপিএস ২ টাকা কমেছে।

তবে তিন প্রান্তিক অর্থাৎ এপ্রিল থেকে ডিসেম্বর ২০২১ সালে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ৪৩ টাকা ১৮ পয়সা। যা আগের বছরের একই সময়ে ছিল ৩৬ টাকা ৩ পয়সা। অর্থাৎ মুনাফা বেড়েছে।

মুনাফা বাড়ায় কোম্পানির ৩১ ডিসেম্বর সময়ে কোম্পানির এনএভি দাঁড়িয়েছে ২৩৮ টাকা ৪৫ পয়সা।

২০০৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত এই কোম্পানিটি ৩১ মার্চ ২০২১ সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের ৩৭৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। সেই সময়ে কোম্পানির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৫৮ টাকার ৩ পয়সা।

এমআই/এসএম