বিমা খাতের পর এবার ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠানের শেয়ারের পালে হাওয়া লেগেছে। আর তাতে দরপতনের একদিন পর মঙ্গলবার (৮ফেব্রুয়ারি) পুঁজিবাজারে চাঙাভাবের মধ্য দিয়ে লেনদেন হয়েছে।

এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ২০ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৩৯ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ শেয়ারের দাম ও লেনদেন বেড়েছে। সোমবার সূচক পতনের পর মঙ্গলবার উত্থান হয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, পুঁজিবাজারের তালিকাভুক্ত ৩৩টি ব্যাংকের মধ্যে দাম বেড়েছে ২১টির, কমেছে চারটির আর অপরিবর্তিত রয়েছে আটটি কোম্পানির শেয়ারের দাম। আর আর্থিক খাতের ২৩টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২১টির। দুটির প্রতিষ্ঠানের শেয়ারের দাম অপরিবর্তিত রয়েছে। অর্থাৎ মঙ্গলবার এ খাতের কোনো কোম্পানির শেয়ারের দাম কমেনি।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, আগামী মাস থেকেই ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো তাদের ৩১ ডিসেম্বর ২০২১ সমাপ্ত বছরের লভ্যাংশ ঘোষণা করবে। বেশ কিছু কোম্পানি আর্থিক অবস্থাও ভালো, ফলে ভালো লভ্যাংশ দেবে- এমন প্রত্যাশায় বিনিয়োগকারীরা এই দুই প্রকার শেয়ার কিনছেন।

ডিএসইর তথ্য অনুযায়ী, মঙ্গলবার ডিএসইতে ৩৮০টি প্রতিষ্ঠানের ৩৩ কোটি ৯৬ লাখ ৭৮ হাজার ৮৭৫টি শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এর মধ্যে ১৭৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ১৪৯টির; অপরিবর্তিত রয়েছে ৫৫টির দাম।

ডিএসইর প্রধান সূচক ২০ দশমিক ৯৮ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৭২ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে বেড়েছে ১ দশমিক ৮১ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক বেড়েছে ২ দশমিক ৬০ পয়েন্ট।

ডিএসইতে আজ লেনদেন হয়েছে ১ হাজার ৪৪৯ কোটি ৭৫ লাখ ৮১ হাজার টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৪২৭ কোটি ৭৯ লাখ ২ হাজার টাকার শেয়ার। যা আগের দিনের চেয়ে কিছু বেড়েছে।

সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বিএসসির শেয়ার। এরপর ছিল ইসলামী ব্যাংক, বেক্সিমকো, ফরচুন সু, বে-লিজিং, ব্রিটিশ আমেরিকান টোবাকো, কুইন সাইথ টেক্সটাইল, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, ওরিয়ন ফার্মা ও একমি ল্যাবরেটরিজ লিমিটেড।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ৩৯ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৭১৪ পয়েন্টে দাঁড়িয়েছে।সিএসইতে ৩০৩টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১৪৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১২৭টির; অপরিবর্তিত রয়েছে ৩৩টির দাম।

এ বাজারে লেনদেন হয়েছে ৬৩ কোটি ৭৯ লাখ ৬৭ হাজার ২৬৮ টাকার শেয়ার। আগের দিন সোমবার লেনদেন হয়েছিল ৪২ কোটি ২৭ লাখ ৫১ হাজার ৫১ টাকার শেয়ার।

এমআই/ওএফ