এগারো টাকায় পুঁজিবাজারে যাত্রা শুরু করেছে মামুন এগ্রো প্রোডাক্টস লিমিটেডের শেয়ার। প্রতিষ্ঠানটি কোয়ালিফাইড ইনভেস্টর অফারের (কিউআইও) মাধ্যমে বাজার থেকে ১ কোটি শেয়ার ছেড়ে ১০ কোটি টাকা উত্তোলন করেছে। এরপর আজ প্রথম ১১ টাকায় শেয়ারটির লেনদেন শুরু হয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। ডিএসইর তথ্য মতে, ‘এন’ ক্যাটাগরিভুক্ত মামুন এগ্রো প্রোডাক্টসের ট্রেডিং কোড হচ্ছে-‘MAMUNAGRO’ এবং কোম্পানি কোড হচ্ছে -৬৮০০১।

গত বছরের ২৮ অক্টোবর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭৯৭তম সভায় কোম্পানিটির কিউআইও’র অনুমোদন দেওয়া হয়। এরপর চলতি বছরের ২৩ থেকে ২৭ জানুয়ারি পর্যন্ত কিউআরওতে আবেদন গ্রহণ করা হয়। আবেদন গ্রহণের পর গত ১৩ ফেব্রুয়ারি কোম্পানিটির কিউআরওতে আবেদনকারীদের বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসেবে শেয়ার বরাদ্দ দেওয়া হয়।

প্রতিষ্ঠানটি পুঁজিবাজার থেকে উত্তোলিত অর্থ দিয়ে বিল্ডিং ও সিভিল নির্মাণ, চলতি মূলধন ও ইস্যু ব্যবস্থাপনা খরচ খাতে ব্যয় করবে। ৩১ মার্চ ২০২১ সমাপ্ত ৯ মাসের আর্থিক প্রতিবেদন অনুযায়ী শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৯৮ পয়সা এবং পুনঃমূল্যায়ন সঞ্চিতি ছাড়া নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৫ টাকা ২৫ পয়সায়। এসএমই প্লাটফর্মে লেনদেনের তারিখ থেকে পরবর্তী ৩ বছর ইস্যুয়ার কোম্পানি কোনো বোনাস শেয়ার ইস্যু করতে পারবে না।

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে যথাক্রমে বিএমএসএল ইনভেস্টমেন্ট লিমিটেড এবং উত্তরা ফাইন্যান্স ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

এমআই/এমএইচএস