সূচকের নিম্নমুখী প্রবণতায় সপ্তাহের প্রথম কার্যদিবসে চলছে পুঁজিবাজারের লেনদেন। রোববার (৭ ফেব্রুয়ারি) লেনদেন শুরু হয় শেয়ার বিক্রির চাপে। ফলে ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানসহ বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে। তাতে সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন চলছে। আর লেনদেনেও ধীরগতি দেখা গেছে।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য মতে, রোববার বেলা ১২টা পর্যন্ত ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২৭৪ কোটি ৩৪ লাখ টাকা।

এক ঘণ্টা ৪৫ মিনিটে ডিএসইতে ৩২৬টি সিকিউরিটিজের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৮৪টির, কমেছে ১৪৪টির ও অপরিবর্তিত রয়েছে ৯৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম।

তাতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে পাঁচ হাজার ৬১৩ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক কমেছে সাত পয়েন্ট, তবে ডিএস-৩০ সূচক কমেছে ২৫ পয়েন্ট।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) এ সময়ে লেনদেন হয়েছে ১১ কোটি ৮৭ লাখ টাকার। সিএসইর প্রধান সূচক ৬৭ পয়েন্ট কমে ১৬ হাজার ২৫৫ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া সিকিউরিটিজগুলোর মধ্যে দাম বেড়েছে ২৭টির, কমেছে ৬৫টির, অপরিবর্তিত রয়েছে ২৫টি কোম্পানির শেয়ারের দাম।

এমআই/ওএফ