পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি অ্যাসোসিয়েটেড অক্সিজেন লিমিটেড এবং কে অ্যান্ড কিউ (বাংলাদেশ) লিমিটেডকে বোনাস শেয়ার ছাড়ার অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানি দুটির মধ্যে অ্যাসোসিয়েটেড অক্সিজেন সাত শতাংশ বোনাস শেয়ার ছাড়বে। গত ৩০ জুন সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য এই লভ্যাংশ ঘোষণা করেছিল কোম্পানিটির পরিচালনা পর্ষদ।

এরপর বিএসইসির কাছে প্রস্তাব পাঠায় কোম্পানিটি। যা অনুমোদন হয়েছে। নিয়ম অনুযায়ী এ লভ্যাংশ বিতরণের আগে বিএসইসির অনুমোদনের প্রয়োজন হয়। লভ্যাংশ নির্ধারণ-সংক্রান্ত রেকর্ড ডেট ধরা হয়েছে আগামী ২ মার্চ।

সমাপ্ত বছরে বোনাস শেয়ারের পাশাপাশি সাধারণ শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে অ্যাসোসিয়েটেড অক্সিজেন।

অপর কোম্পানি কে অ্যান্ড কিউ বাংলাদেশ ৫ শতাংশ বোনাস শেয়ার ছাড়ার অনুমোদন পেয়েছে। লভ্যাংশ নির্ধারণ-সংক্রান্ত রেকর্ড ডেট ধরা হয়েছে ২৮ ফেব্রুয়ারি। ৩০ জুন ২০২১ সমাপ্ত বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৯২ পয়সা।

কোম্পানিটি চলতি বছরের প্রথম ছয় মাসে (জুলাই-ডিসেম্বর) শেয়ার প্রতি আয় (ইপিএস) দেখিয়েছে ২২ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১৬ পয়সা। দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) ইপিএস হয়েছে ১১ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে ছিল ৯ পয়সা।

৩১ ডিসেম্বর ২০২১ শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ৭৭ টাকা ১৯ পয়সায়। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৭৬ টাকা ৭৪ পয়সা।

এমআই/জেডএস