৩৮তম বিসিএসে শিক্ষা ক্যাডারে উত্তীর্ণ ৭৩৮ জন প্রভাষককে দেশের বিভিন্ন কলেজে পদায়ন করেছে শিক্ষা মন্ত্রণালয়। আগামী ১৪ ফেব্রুয়ারি দুপুরের মধ্যে তাদেরকে পদায়ন করা কলেজে যোগ দিতে হবে।

সোমবার (৮ ফেব্রুয়ারি) মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে। এতে বলা হয়, ২০১৭ সালের ৩৮তম বিসিএস পরীক্ষার চূড়ান্ত ফলের ভিত্তিতে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সুপারিশে ৭৩৮ জনকে সিভিল সার্ভিসের (সাধারণ শিক্ষা) ক্যাডারের প্রবেশ পদে ২০১৫ সালের জাতীয় বেতন স্কেল ২২০০০-৫৩০৬০ টাকা বেতনক্রমে নিয়োগ দেওয়া হলো।

এদের মধ্যে বাংলা বিষয়ে ৪৩ জন, ইংরেজি বিষয়ে ৫৯, রাষ্ট্র বিজ্ঞানে ৩৬, দর্শনে ৩৭, অর্থনীতিতে ৩৪, প্রাণীবিদ্যায় ৩৬, ইতিহাসে ২৬, সমাজকল্যাণে আট, রসায়নে ২৩, ইসলামী শিক্ষায় চার, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয়ে ৪১, পদার্থবিদ্যায় ৪৫, উদ্ভিদবিদ্যায় ২৪, সমাজ বিজ্ঞানে ১১, গণিতে ১২, ভূগোলে পাঁচ, মৃত্তিকাবিজ্ঞানে এক, হিসাব বিজ্ঞানে ৪০, ব্যবস্থাপনায় ২৯, মনোবিজ্ঞানে ছয়, কৃষি বিজ্ঞানে তিন, পরিসংখ্যানে পাঁচ, সংস্কৃত দুই, গার্হস্থ্য অর্থনীতিতে পাঁচ, আরবি ও ইসলামী শিক্ষায় ১০, আরবি বিষয়ে দুই, শিশু বিকাল ও সামাজিক সম্পর্ক বিষয়ে এক, প্রাতিষ্ঠানিক খাদ্য ব্যবস্থাপনায় এক এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে ১৬৪ জনকে নিয়োগ দিয়ে পদায়ন করা হলো।

এছাড়া সরকারি টিচার্স ট্রেনিং কলেজে ইংরেজি বিষয়ে তিন জন, ভূগোল বিষয়ে এক, গ্রন্থাগার বিজ্ঞানে এক, শিক্ষা বিষয়ে ১৯ এবং ইসলামিক আদর্শ বিষয়ে একজনকে নিয়োগ দেওয়া হয়।

২৮ জানুয়ারি ৩৮তম বিসিএস থেকে বিভিন্ন ক্যাডারে দুই হাজার ১২৯ জনকে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। চূড়ান্ত ফল প্রকাশের সাত মাস পর পিএসসির সুপারিশ করা তালিকা থেকে ৭৫ জন বাদ পড়েছেন।

প্রজ্ঞাপনে বলা হয়, আগামী ১৪ ফেব্রুয়ারির মধ্যে পদায়িত কার্যালয়ে যোগদান করতে হবে। নির্ধারিত তারিখে যোগদান না করলে চাকরিতে যোগদান করতে সম্মত নন বলে ধরে নেওয়া হবে ও নিয়োগপত্র বাতিল বল গণ্য হবে।

এনএম/এফআর