জাতীয় বিশ্ববিদ্যালয়ে অর্নাসে তৃতীয় রিলিজ স্লিপের দাবিতে মানববন্ধন করেছেন ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। রোববার (৬ মার্চ) গাজীপুরে অবস্থিত জাতীয় বিশ্ববিদ্যালয়ের সামনে এই মানববন্ধন করেন তারা।

মানববন্ধনে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা বলেন, করোনার কারণে আমরা অনিশ্চয়তার মধ্যে পড়ে গেছি। তৃতীয় রিলিজ স্লিপের দাবিতে বিভিন্ন দপ্তরে গিয়ে আমাদের দাবি জানিয়েছি। কিন্তু তারা সেগুলো আমলে নেননি। তারা জগাখিচুড়ির মতো সিদ্ধান্ত নিয়েছে যে, তৃতীয় রিলিজ স্লিপ দেওয়া হবে না। এটা নাকি তাদের কাছে নতুন। আমাদেরও প্রশ্ন, অটোপাস কি আমাদের জন্য নতুন না? তাহলে এই তিক্তময় অটোপাস কেন আমাদের দেওয়া হলো! কেন আসন সংখ্যার চেয়ে বেশি শিক্ষার্থীকে পাস করিয়ে শিক্ষার্থীদের অনিশ্চয়তার মধ্যে ফেলে দেওয়া হলো?

তারা বলেন, অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ে যখন ভর্তি কার্যক্রম শুরু, জাতীয় বিশ্ববিদ্যালয়ে তখন শেষ। দেশের বড় বড় বিশ্ববিদ্যালয়গুলো স্নাতক ভর্তিতে দুইয়ের বেশি মেধাতালিকা প্রকাশ করেছে। কোনো কোনো বিশ্ববিদ্যালয় দশম মেধাতালিকাও দিয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষার্থীরা পাবলিক বিশ্ববিদ্যালয়ে চলে যাচ্ছে। সেক্ষেত্রে আসন ফাঁকা থাকার পরও জাতীয় বিশ্ববিদ্যালয় কেন তৃতীয় রিলিজ স্লিপ দিচ্ছে না।

তারা আরও বলেন, বারবার কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। তারা বলেছেন, প্রথম বর্ষের সামনে পরীক্ষা। এখন নতুন করে শিক্ষার্থী ভর্তি করালে শুরুতে ভর্তি হওয়াদের সঙ্গে নাকি তাল মেলাতে পারবে না। বিশ্ববিদ্যালয় আমাদের না পড়িয়ে পরীক্ষা নিতে পারবে না। তাই তারা আসন ফাঁকা থাকলেও শিক্ষার্থী ভর্তি করাবে না। আমরা বলতে চাই, শিক্ষা আমাদের অধিকার। আসন ফাঁকা না থাকলে আমরা আন্দোলন করতাম না। কিন্তু সারাদেশে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজগুলোতে ৪১ হাজারের বেশি আসন খালি রয়েছে। এই আসনগুলোর দাবিদার আমরা।

প্রসঙ্গত, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২০-২০২১ শিক্ষাবর্ষের অনার্স প্রথম বর্ষ ভর্তি কার্যক্রমে প্রথম রিলিজ স্লিপের আবেদন শুরু হয় গত বছরের ১৮ অক্টোবর থেকে। আবেদন শেষ হয় ৩১ অক্টোবর। পরে গত ২৪ নভেম্বর থেকে ২য় রিলিজ স্লিপের আবেদন শুরু হয়। এ ধাপের আবেদন শেষ হয়েছে গত ৬ ডিসেম্বর। ২০২১ সালের ২১ অক্টোবর থেকে প্রথম বর্ষের ক্লাস শুরু হয়েছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ে স্নাতক (সম্মান) পড়ানো হয় ৮৮১টি কলেজে। এর মধ্যে সরকারি কলেজ ২৬৪টি এবং বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান ৬১৭টি। স্নাতক (সম্মান) শ্রেণিতে প্রথম বর্ষে ভর্তিযোগ্য মোট আসন আছে ৪ লাখ ৩৬ হাজার ২৮৫টি। ২০২০-২০২১ সালে ভর্তি হয়েছেন ৩ লাখ ৮৪ হাজার ৭৮৬ শিক্ষার্থী। আসন শূন্য রয়েছে প্রায় সাড়ে ৪১ হাজার।

এএজে/জেডএস