২০২১-২২ শিক্ষাবর্ষে পাঁচটি আর্মি মেডিকেল ও আর্মড ফোর্সেস মেডিকেল কলেজের প্রথম বর্ষ এমবিবিএস কোর্সের ভর্তি আবেদনের সময় আজ শেষ হচ্ছে। শনিবার (১২ মার্চ) বিকেল ৪টা পর্যন্ত শিক্ষার্থীরা ভর্তির আবেদন করতে পারবেন।

আর্মড ফোর্সেস মেডিকেল ও পাঁচটি আর্মি মেডিকেল কলেজের ভর্তি বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে। গত ১ মার্চ এ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, ভর্তি পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহ শুরু হবে আগামী ৪ এপ্রিল থেকে। ৮ এপ্রিল সকাল ১০টায় ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এতে বলা হয়েছে, এমসিকিউ পদ্ধতিতে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা হবে। প্রতিটি ভুল উত্তরের জন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে। এসএসসি ও এইচএসসির জিপিএর ওপর ২০০ নম্বর নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে এসএসসিতে ৭৫ নম্বর আর এইচএসসিতে ১২৫ নম্বর।

আর্মড ফোর্সেস ও আর্মি মেডিকেল কলেজে আবেদন করতে এসএসসি ও এইচএসসি মিলিয়ে মোট জিপিএ-১০ থাকতে হবে। ২০১৮ ও ২০১৯ সালে এসএসসি এবং ২০২০ ও ২০২১ সালে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণরা ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

আবেদন ফি এক হাজার টাকা। আবেদনপত্রে নির্বাচিত প্রার্থীদের কোনো তথ্য অসত্য হলে সেই আবেদন বাতিল করা হবে। বিদেশি এবং ও/এ লেভেলের শিক্ষার্থীদের ক্ষেত্রে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর থেকে সমতাকরণ সার্টিফিকেট সংগ্রহ করতে হবে।

এএজে/এমএইচএস