নতুন কারিকুলামকে সরকারের নির্বাচনী ইশতেহার বলে উল্লেখ করেছেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) সদস্য (শিক্ষাক্রম) অধ্যাপক মো. মশিউজ্জামান।

তিনি বলেছেন, নতুন কারিকুলাম সরকারের নির্বাচনী ইশতেহার। আমাদের দিক থেকে বলি, এটি আরেকটি পদ্মা সেতু। এর ইমপ্যাক্ট (প্রভাব) পদ্মা সেতুর চেয়েও বেশি।

শনিবার এনসিটিবিতে উপজেলা ও জেলা শিক্ষা কর্মকর্তাদের নিয়ে আয়োজিত নতুন কারিকুলামের ওরিয়েন্টেশন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে উপস্থিত শিক্ষকদের উদ্দেশে তিনি বলেন, নামমাত্র মূল্যে প্রখ্যাত শিক্ষাবিদরা নতুন কারিকুলামের বই লিখেছেন। অধ্যাপক জাফর ইকবাল তো কোনো টাকাই নেননি। নতুন কারিকুলামের গুরুত্ব অনেক এবং তা বাস্তবায়নে আপনাদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ প্রয়োজন।

এর আগে সকাল ৯টা থেকে পাইলটিং চালু হওয়া জেলা ও উপজেলা কর্মকর্তাদের নিয়ে এনসিটিবিতে একটি কর্মশালা হয়।  তাতে চারটি সেশনে নতুন কারিকুলামের বিভিন্ন বিষয়ে ধারণা দেওয়া হয়। নতুন সিলেবাস ও পুরোনো পুরাতন সিলেবাসের পার্থক্য, আগের ও নতুন শিক্ষাক্রমে পরিবর্তন, হাতে-কলমে শেখার কৌশল, শিক্ষার্থীদের গাইডনির্ভর না হওয়াসহ শিক্ষার্থীদের সচেতনতা বৃদ্ধির ওপর আলোচনা করা হয়।

এ বিষয়ে কর্মশালায় উপস্থিত দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শমসের আলী মন্ডল বলেন, যেসব উপজেলায় ষষ্ঠ শ্রেণিতে পাইলটিং শুরু হয়েছে। সেখানে কীভাবে শিক্ষক নির্দেশিকা বাস্তবায়ন করা হবে, কার্যক্রম কীভাবে মনিটরিং করা হবে, এসব বিষয়ে ধারণা দেওয়া হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি অনলাইন প্ল্যাটফর্ম জুমে যুক্ত হন। এতে বক্তব্য রাখেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ, এনসিটিবি সদস্য (প্রাথমিক শিক্ষাক্রম) অধ্যাপক ড. এ কে এম রিয়াজুল হাসান, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক কে এম রুহুল আমিন প্রমুখ ।

এএজে/আরএইচ