করোনা ভাইরাসের টিকা /ছবি- সংগৃহীত

দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সব শিক্ষকদের করোনা ভাইরাসের টিকা গ্রহণের নির্দেশনা দেওয়া হয়েছে।মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই) থেকে এ নির্দেশনা মাঠ কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, করোনা ভাইরাসের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে এলে সব বিদ্যালয় খুলে দেওয়া হবে। বর্তমানে ভাইরাস থেকে মুক্ত থাকতে সব প্রাথমিক বিদ্যালয় শিক্ষকদের টিকা গ্রহণ করতে হবে।

নির্দেশনায় বলা হয়েছে, ইতোমধ্যে শিক্ষকদের টিকাদানের জন্য নাম নিবন্ধন কার্যক্রম শুরু করা হয়েছে। আগামী এক সপ্তাহ পর থেকে টিকাদান কার্যক্রম শুরু করা হবে। সব শিক্ষক-কর্মকর্তারা নির্ধারিত টিকাদান কেন্দ্রে উপস্থিত হয়ে টিকা গ্রহণ করবেন।

এতে আরো বলা হয়েছে, প্রতিদিন শিক্ষক-কর্মচারীদের মধ্যে কতজন টিকা নিয়েছেন তার বিস্তারিত তথ্য নিয়মিত জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তারা ডিপিইতে পাঠাবে। শিক্ষক-কর্মকর্তাদের মধ্যে টিকাদান কার্যক্রমের তথ্য ডিপিইতে সংরক্ষণ করা হবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে ডিপিইর মহাপরিচালক এ এম মনসুর আলম বলেন, শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে সব শিক্ষকদের টিকাদান নিশ্চিত করা হবে। এ কারণে সবাইকে বাধ্যতামূলক টিকা গ্রহণের নির্দেশনা দেওয়া হয়েছে।

তিনি বলেন, কারা টিকা নিচ্ছে, কারা নিচ্ছে না, টিকা নেওয়ার পর শিক্ষকদের কি অবস্থা এসব বিষয় জানতে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে। 

এদিকে আগামী সপ্তাহ থেকে প্রাথমিক শিক্ষকদের করোনার টিকাদান করা হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। তিনি মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) সচিবালয় ক্লিনিকে টিকা নেওয়ার পর এ কথা বলেন।
   
প্রতিমন্ত্রী বলেন, করোনাভাইরাস টিকায় কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। আমি শতভাগ সুস্থ আছি। টিকার প্রতি আতঙ্ক কেটে গেছে। সবাইকে টিকাকেন্দ্রে এসে টিকা নেওয়ার জন্য অনুরোধ করছি।

প্রতিমন্ত্রী বলেন, পৃথিবীর অনেক দেশ এখনো করোনা ভ্যাকসিন নিতে পারেনি। এ পরিস্থিতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কূটনৈতিক সাফল্য ও সেরা ব্যবস্থাপনায় বাংলাদেশ দ্রুততম সময়ে টিকা এনে জনগণকে রক্ষা করতে সক্ষম হয়েছেন। এরপর বিকেলে ডিপিই থেকে শিক্ষক-কর্মকর্তাদের বাধ্যতামূলক টিকা নিতে সব জেলায় নির্দেশনা পাঠানো হয়।

এনএম/ওএফ