শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার জন্য সব প্রস্তুতি শেষ করা হয়েছে জানিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, করোনাবিষয়ক জাতীয় পরামর্শক কমিটির সুপারিশের ভিত্তিতে শিগগিরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার কথা ভাবছে শিক্ষা মন্ত্রণালয়।

তিনি বলেন, দেশের সব শিক্ষককে অগ্রাধিকার ভিত্তিতে করোনার টিকা দেওয়া হবে। পর্যায়ক্রমে দেশের সব বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোর আবাসিক শিক্ষার্থীদের অগ্রাধিকার ভিত্তিতে করোনার টিকা দেওয়া হবে।

বুধবার (১০ ফেব্রুয়ারি) জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোতে অধ্যায়নরত নিয়মিত শিক্ষার্থীদের মধ্য থেকে বিভিন্ন বিষয়ে সেরা ৩০ জনকে ভাইস চ্যান্সেলরস অ্যাওয়ার্ড (স্বর্ণপদক) দেওয়ার অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হয়ে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী।

অনুষ্ঠানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের  উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ, শিক্ষা সচিব মাহবুব হোসেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক।

এসময় শিক্ষামন্ত্রী বলেন, ২০২২ সালে অনুষ্ঠিতব্য এসএসসি এবং এইচএসসি পরীক্ষার্থীদের সিলেবাস সংক্ষিপ্ত করার কথা ও ভাবছে সরকার।

মন্ত্রী আরও বলেন, ‘জাতীয় বিশ্ববিদ্যালয় প্রথমবারের মতো ভাইস চ্যান্সেলরস অ্যাওয়ার্ড (স্বর্ণপদক) প্রবর্তন করেছে। আমাদের সবাইকে এ অনুষ্ঠান অনুপ্রাণিত করেছে। এখন থেকে প্রতিবছরই এ অ্যাওয়ার্ড দেওয়া অব্যাহত থাকবে বলে আশা করি। মুজিববর্ষ উপলক্ষ্যে যে বই দুটি নিয়ে রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে সে বই দুটি শুধু আত্মজীবনীমূলক বই নয়, একজন ভালো মানুষ হিসেবে তৈরি হতে হলে বইগুলো পড়ার বিকল্প নেই। বঙ্গবন্ধুর লেখা তিনটি বই আকর গ্রন্থ। এ বইগুলো আমাদের সবার পাঠ্য হওয়া উচিত।’

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, ‘একটি কর্মদক্ষ জনশক্তি তৈরি করার জন্য আমরা শিক্ষাকে এগিয়ে নিচ্ছি। আজকের অনুষ্ঠানে মেধাকে মূল্যায়ন করা হয়েছে। এটি খুবই গুরুত্বপূর্ণ। তবে বৈশ্বিক বাস্তবতায় আমাদের এগিয়ে যেতে হবে। আমাদের শিক্ষাকে শ্রমনির্ভর পেশায় যুক্ত হতে হবে।

এনএম/এসএম