ঢাকা, রাজশাহী, চট্টগ্রামসহ দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগের দাবি জানিয়েছে এইচএসসি ২০২০ ব্যাচের একদল শিক্ষার্থী। বৃহস্পতিবার দুপুরে কেন্দ্রীয় শহীদ মিনারে অবস্থান কর্মসূচি থেকে এ দাবি জানায় তারা।

অবস্থান কর্মসূচিতে শিক্ষার্থীরা বলে, আমরা আজ এখানে উচ্চশিক্ষার অধিকার আদায়ের জন্য দাঁড়িয়েছি। শুধু ২০২০ ব্যাচের জন্য না, আমরা যাতে আমাদের পরের সবার জন্য এ অধিকার নিশ্চিত করতে পারি সে লক্ষ্যেই দাঁড়িয়েছি। আমাদের কাজ ন্যায্য বলে মনে হলে বিবেকবানরা আমাদের সঙ্গে যুক্ত হবেন। আমরা আমাদের দাবি নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে গেলে তারা বলেছে আমরা আবেগের ভিত্তিতে এই আন্দোলন করছি। অথচ আমরা শুধু পরীক্ষার সুযোগ চাচ্ছি, যেটা আবেগ নয় বরং অধিকার।

প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করে তারা বলে, আমাদের প্রধানমন্ত্রী শিক্ষার্থীবান্ধব। শিক্ষামন্ত্রীও আমাদের পক্ষে মত দিয়েছেন। বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে আমরা অনেকবার গিয়েছি, কোনো কাজ হয়নি। আমরা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি। এটি বাস্তবায়ন হলে দেশের সব শিক্ষার্থী লাভবান হবে।

দাবি মেনে না নেওয়া হলে আন্দোলন চলমান থাকবে বলে হুঁশিয়ারি দেয় শিক্ষার্থীরা। তারা বলে, আমাদের দেশে শিক্ষার্থীদের লেভেল গণনা করা হয়। নিম্নবিত্তের কেউ উচ্চশিক্ষিত হোক সেটা প্রশাসন চায় না। আজ বিসিএস বলেন যেখানেই বলেন, যারা যারা সফল হচ্ছেন সবাই উচ্চবিত্ত নন। আমাদের দাবি মেনে নিতে হবে। মেনে নেওয়া না হলে আমাদের এই অধিকার আদায়ের সংগ্রাম চলবেই।

শহীদ মিনারে কর্মসূচি শেষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী বরাবর স্মারকলিপি দেওয়ার উদ্দেশ্যে সচিবালয়ের দিকে মিছিল নিয়ে রওনা হয় শিক্ষার্থীরা।

এইচআর/আরএইচ