চার দাবিতে পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীদের আন্দোলন/ ফাইল ছবি

চার দফা দাবি আদায়ে আবারও কারিগরি শিক্ষা বোর্ড ঘেরাও করার কর্মসূচি দিয়েছেন আন্দোলনরত পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। আগামী রোববার (১৪ ফেব্রুয়ারি) এ কর্মসূচি পালন করবেন তারা।

শুক্রবার (১২ ফেব্রুয়ারি) ‘পলিটেকনিক সাধারণ শিক্ষার্থীবৃন্দ’র ব্যানারে এ কর্মসূচি ঘোষণা করা হয়। কুড়িগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থী ও আন্দোলনের মুখপাত্র মেহেদী হাসান লিমন ঢাকা পোস্ট-কে বলেন, ‘গত দেড় মাস ধরে আমরা আন্দোলন করছি। এর আগে, তিনবার কারিগর শিক্ষা বোর্ড ঘেরাও, জাতীয় প্রেসক্লাবের সামনে ও শাহবাগে রাস্তা অবরোধ করে আন্দোলন করেছি। কিন্তু কারিগরি বোর্ড ও শিক্ষা মন্ত্রণালয় কর্ণপাত করছে না। বাধ্য হয়ে আবারও ১৪ ফেব্রুয়ারি কারিগরি বোর্ড ঘেরাও কর্মসূচি দিয়েছি।’

তিনি বলেন, ‘দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের কর্মসূচি চলমান থাকবে। পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীদের সঙ্গে আলাপ-আলোচনা করেই এ কর্মসূচি দেওয়া হয়েছে।’

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, আন্দোলন করতে গিয়ে শিক্ষার্থীদের ওপর যে নির্যাতন করা হয়েছে, তা ভুলে যাওয়ার মতো নয়। শাহবাগে সর্বশেষ কর্মসূচি থেকে আমাদের পাঁচ জনকে পুলিশ আটক করেছিল।

পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীদের দাবিগুলো হলো- সেশনজট নিরসন করা; প্রথম, তৃতীয়, পঞ্চম ও সপ্তম পর্বের ক্লাস চালু করে শর্ট সিলেবাসে পরীক্ষা নেওয়া; অতিরিক্ত ফি প্রত্যাহার ও প্রাইভেট পলিটেকনিকে সেমিস্টার ফি অর্ধেক করা এবং প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ডিপ্লোমা শিক্ষার্থীদের জন্য আসন বরাদ্দ করা।

এর আগে, রোববার (৭ ফেব্রুয়ারি) চার দাবিতে রাজধানীর শাহবাগ অবরোধ করে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। পরে তাদের সরে যেতে বললে পুলিশের সঙ্গে বাকবিতণ্ডা লেগে যায়। এ সময় পুলিশ তাদের ওপর লাঠিচার্জ করে এবং মুখপাত্র লিমনসহ আন্দোলনকারী পাঁচ শিক্ষার্থীকে ধরে নিয়ে যায়। পরে তাদের সবাইকে ছেড়ে দেওয়া হয়। রাজধানী ঢাকা ছাড়াও দেশের বিভিন্ন জায়গায় চার দফা দাবিতে আন্দোলন করছেন পলিটেকনিকের শিক্ষার্থীরা।  

এনএম/আরএইচ/এফআর