পুলিশের বাধায় পণ্ড সাত কলেজের কর্মসূচি

বিশেষ পরীক্ষার মাধ্যমে অকৃতকার্য শিক্ষার্থীদের পরের বর্ষে প্রমোশনসহ তিন দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজ শিক্ষার্থীদের মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ আবারো পুলিশের বাধার মুখে পণ্ড হয়ে গেছে। এর আগে গত ১ ফেব্রুয়ারি একই দাবিতে নীলক্ষেত মোড় ও রাজু ভাস্কর্যে মানববন্ধন করতে চাইলে পুলিশের বাধায় পণ্ড হয়ে যায়।

মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে সাত কলেজের শিক্ষার্থীরা রাজু ভাস্কর্যের পাদদেশে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি শুরু করলে, প্রক্টোরিয়াল টিমের সদস্যরা তাদের এখান থেকে সরে যেতে বলে। সাত কলেজের শিক্ষার্থীরা সরে যেতে না চাইলে পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দেয়।

এ বিষয়ে কবি নজরুল সরকারি কলেজের শিক্ষার্থী শিমুল মাহমুদ বলেন, আমরা তিন দফা দাবি নিয়ে রাজুতে মানবববন্ধন ও অবস্থান করতে এসেছিলাম যাতে আমরা আমাদের বিষয়ে ঢাবি প্রশাসনের সিদ্ধান্ত জানতে পারি। কিন্তু আমাদের সেই যৌক্তিক আন্দোলনে পুলিশ ও প্রক্টোরিয়াল টিম বাধা দেয়। তারা আমাদের ব্যানার ছিনিয়ে নিয়েছে। এর আগেও আমাদের কর্মসূচিতে পুলিশ বাধা দেয়। আমাদের যৌক্তিক আন্দোলনে বারবার বাধা দেওয়া হচ্ছে।

ঢাকা কলেজের শিক্ষার্থী প্রিয়াঙ্কা আক্তার বলেন, কলেজ কর্তৃপক্ষের কাছে গেলে তারা বলে ঢাকা বিশ্ববিদ্যালয় এগুলো নিয়ন্ত্রণ করবে। আবার, ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে আসলে তারাও আমাদের কথায় কোনো কর্ণপাত করে না। তাহলে আমরা কার কাছে যাবো!

শিক্ষার্থীদের দাবি
আন্দোলনরত শিক্ষার্থীদের দাবিগুলো হলো- করোনা পরিস্থিতি বিবেচনায় ও দীর্ঘ ১১ মাস পর ফলাফল প্রকাশ হওয়ায় অনার্স ২০১৭-১৮ ও ২০১৮-১৯ সেশনের তিন বিষয়ে অকৃতকার্য শিক্ষার্থীদের পরবর্তী বর্ষে বিশেষ পরীক্ষার মাধ্যমে সুযোগ দেওয়া, করোনাকালে বিবেচনায় সিলেবাস সংক্ষিপ্ত করা, পরীক্ষার প্রশ্নে নম্বর বণ্টনে পরিবর্তন এনে পরীক্ষার সময় দুই ঘণ্টার পরিবর্তে চার ঘণ্টা করা ও সেমিস্টার পদ্ধতি চালু করা। 

ওএফ