২০২২ সালের দাখিল পরীক্ষা সুষ্ঠু, সুন্দরভাবে পরিচালনার জন্য অঞ্চলভিত্তিক মতবিনিময় সভার আয়োজন করছে বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড। সারাদেশের ৭১৫টি কেন্দ্রের কেন্দ্র সচিবদের ৮টি অঞ্চলভিত্তিক ও ঢাকা বিভাগে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে।

সভায় কেন্দ্র সচিবদের কাছে কেন্দ্র ওয়ারী পরীক্ষার্থীদের প্রবেশ পত্রও হস্তান্তর করা হবে।

জানা গেছে, গত ২৬ মে ঢাকা বিভাগ দিয়ে এই মতবিনিময় সভা শুরু হয়েছে। সেই ধারাবাহিকতায় গত ২৮ মে কুমিল্লা, ৩১ মে ময়মনসিংহ, ২ জুন বরিশাল এবং ৬ জুন চট্টগ্রাম অঞ্চলে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

আগামী ৯ জুন রাজশাহী, ১১ জুন রংপুর, ১৩ জুন খুলনা/যশোর এবং ১৫ জুন সিলেটে মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে। ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, পরীক্ষা নিয়ন্ত্রকসহ বেশ কয়েকজন সদস্য কেন্দ্রীয়ভাবে এসব মতবিনিময় অংশ নেবেন।

এ বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. কামাল উদ্দিন বলেন, এত বড় পাবলিক পরীক্ষা আয়োজনে অনেক সময় কেন্দ্র সচিব হিমশিম খেয়ে যান। সেজন্য পরীক্ষা আয়োজনে কী কী বিষয় করণীয় তা জানানোর পাশাপাশি আইনি বিষয়গুলো সম্পর্কে জানানোর জন্য আমরা এই ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছি।

আশা প্রকাশ করে তিনি বলেন, এই সভার মাধ্যমে কেন্দ্র সচিবরা আসন্ন পরীক্ষা আয়োজন নিয়ে কোনো সমস্যায় পড়বেন না।

প্রসঙ্গত, চলতি বছরের দাখিল পরীক্ষা শুরু হবে আগামী ১৯ জুন। পরীক্ষার তত্ত্বীয় অংশ চলবে ৬ জুলাই পর্যন্ত। ব্যবহারিক পরীক্ষা ৭ জুলাই শুরু হয়ে চলবে ১৯ জুলাই পর্যন্ত।

এএজে/এমএইচএস