২০২২-২৩ অর্থবছরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাজেটের আকার বৃদ্ধির সঙ্গে সঙ্গে গবেষণা খাতে বরাদ্দ বাড়ছে। নতুন অর্থবছরের বাজেটে গবেষণা মঞ্জুরি হিসেবে ১৫ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে, যা মোট বাজেটের ১ দশমিক ৬৩ শতাংশ এবং গতবারের চেয়ে চার কোটি টাকা বেশি। ২০২১-২২ অর্থবছরে এ বরাদ্দ ছিল ১১ কোটি টাকা, যা ছিল মোট বাজেটের ১ দশমিক ৩২ শতাংশ।

রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ অর্থবছরের জন্য ৯২২ কোটি ৪৮ লাখ টাকার রাজস্ব ব্যয় সংবলিত বাজেট প্রাথমিকভাবে সিন্ডিকেটে গৃহীত হয়। ২০২১-২২ অর্থবছরে বাজেট ছিল ৮৩১ কোটি ৭৯ লাখ টাকা। আগের বছরের তুলনায় এবার বাজেটের পরিমাণ বেড়েছে ৯০ কোটি ৬৯ লাখ টাকা।

বৃহস্পতিবার (১৬ জুন) প্রস্তাবিত এ বাজেট সিনেট অধিবেশনে উপস্থাপন করা হবে বলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

জানা গেছে, ৯২২ কোটি ৪৮ লাখ টাকা বাজেটের ১৪০ কোটি টাকা শিক্ষক, ৬১ কোটি টাকা কর্মকর্তা, ৭২ কোটি টাকা কর্মচারীদের বেতন দেখানো হয়েছে। ২১৮ কোটি ৯৯ লাখ টাকা ভাতা, পণ্য ও সেবা খাতে ১৭৯ কোটি ৯৯ লাখ টাকা, পেনশন বাবদ ১৭৯ কোটি ৯৫ লাখ টাকা, গবেষণায় ১৫ কোটি ৫ লাখ টাকা, অন্যান্য অনুদান ৩৩ কোটি ৫৪ লাখ টাকা ব্যয় দেখানো হয়েছে।

প্রস্তাবিত বাজেটে ৭৮১ কোটি ৯৪ লাখ টাকা আয় হবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অনুদান থেকে, যা মোট আয়ের ৮৩ শতাংশ। এ ছাড়া বিশ্ববিদ্যালয় আয় করবে ৮৩ কোটি টাকা, যা  আগের বাজেটে ছিল ৬৫ কোটি টাকা। এবারের বাজেটে ঘাটতির পরিমাণ কমে আসছে। ২০২১-২২ অর্থবছরে ঘাটতি ছিল ৭০ কোটি ২৫ লাখ টাকা, এবার ৫৮ কোটি।

এইচআর/আরএইচ