সিলেট-সুনামগঞ্জসহ দেশের বিভিন্ন অঞ্চলের বন্যাদুর্গত মানুষের পাশে দাঁড়ানোর লক্ষ্যে আগামী ২৭ ও ২৮ জুন (সোমবার ও মঙ্গলবার) ঢাবিতে অনুষ্ঠিত হবে ‘বন্যার্তদের জন্য কনসার্ট’। কনসার্ট থেকে প্রাপ্ত পুরো অর্থ যাবে বন্যাদুর্গতদের সহযোগিতায়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী এবং বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন সমন্বিত উদ্যোগে এ কনসার্টের আয়োজন করা হয়েছে।

রোববার (২৬ জুন) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান আয়োজকরা।

তারা জানান, আগামী ২৭ এবং ২৮ জুন দেশের বিখ্যাত সব ব্যান্ড দল নিয়ে টিএসসির সবুজ চত্বরে আয়োজিত হবে ‘বন্যার্তদের জন্য কনসার্ট’। কনসার্টে ওয়ারফেজ, আর্ক, অ্যাশেজ, ভাইকিং, সোনার বাংলা সার্কাস, সহজিয়া-সহ আরও অনেক ব্যান্ড দল গান পরিবেশন করবে। এই উদ্যোগে সার্বিক সহযোগিতায় থাকবে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। এই কনসার্টের এন্ট্রি ফি থাকবে ৩০০ টাকা। এটি সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।

এই উদ্যোগের সদস্যসচিব বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক রোবায়েত ফেরদৌস বলেন, সম্প্রতি বন্যা দেশের বিভিন্ন জেলায় ছড়িয়ে পড়েছে। ছাত্র-শিক্ষকসহ বিশ্ববিদ্যালয় পরিবারের সম্মিলিতভাবে দুর্গত মানুষের পাশে দাঁড়ানো উচিত। অতীতেও বন্যাসহ যেকোনো দুর্যোগে বা সংকটে ঢাকা বিশ্ববিদ্যালয় বড় ভূমিকা রেখেছে। সেই জায়গা থেকে এবারের বন্যাদুর্গত মানুষের পাশে দাঁড়াতে গান-কবিতা, শিল্প-সাহিত্যসহ বিভিন্ন মাধ্যমের সাহায্যে আমরা টাকা তুলছি। এরই ধারাবাহিকতায় আমাদের এই কনসার্টের আয়োজন। আমরা সবার স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের প্রত্যাশা করছি।

তিনি আরও বলেন, ত্রাণ শব্দটা আমাদের পাল্টাতে হবে। জনগণের টাকায় দেশ চলে। জনগণের টাকাতেই আমাদের বেতন হয়, আমরা হলে থাকতে পারি। এখানে সুনামগঞ্জের মানুষসহ সবার টাকা আছে। তাদের একটা অংশ বিপদে পড়েছে। তাদের টাকায় তাদের সহযোগিতা করতে হবে। এটা করুণা বা দয়া নয়, এটা তাদের অধিকার। কাজেই ত্রাণ শব্দটা বাদ দিতে হবে। আমাদের মূল শক্তি কিন্তু ছাত্র-ছাত্রীরা। আমরা তাদের সহায়তা করছি এবং পরামর্শ দিচ্ছি। ঢাকা বিশ্ববিদ্যালয় সবসময় সংকটে সবার পাশে দাঁড়িয়েছে। এখনও আমাদের তাদের পাশে দাঁড়াতে হবে।

এইচআর/জেডএস