শিক্ষকদের ওপর বেপরোয়া চাঁদাবাজি, ভয়-ভীতি প্রদর্শন ও হয়রানির অভিযোগে চাকরি হারিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ঢাকা অঞ্চলের উপ-পরিচালক মো. ইফতেখার হোসেন ভূঁইয়া।

মঙ্গলবার (২৮ জুন) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এক প্রজ্ঞাপনে এ আদেশ দিয়েছে। এতে সই করেছেন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আমিনুল ইসলাম খান।

প্রজ্ঞাপনে বলা হয়, মো. ইফতেখার হোসেন ভূঁইয়ার বিরুদ্ধে নীতিমালার তোয়াক্কা না করে অর্থের বিনিময়ে বদলি বাণিজ্য, বিভাগীয় মামলার ভয় দেখিয়ে শিক্ষকদের কাছ থেকে অর্থ হাতিয়ে নিতেন।

এ অভিযোগে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮ এর বিধি ৩(খ) ও তথ্য অনুযায়ী অসদাচরণ ও দুর্নীতির অভিযোগে গত বছরের ১৩ ডিসেম্বর তার বিরুদ্ধে বিভাগীয় মামলা করা হয়। একইসঙ্গে তিনি ব্যক্তিগত শুনানি চান কিনা তা জানতে চাওয়া হয়।

তিনি লিখিত জবাব দিলেও ব্যক্তিগত শুনানিতে অংশ না নেওয়ায় বিভাগীয় মামলাটি তদন্তের জন্য তদন্ত কর্মকর্তা নিয়োগ করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। তদন্ত কর্মকর্তা অভিযুক্ত কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ তদন্তে প্রমাণিত হয়েছে জানিয়ে মতামত দেন।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, অভিযুক্ত কর্মকর্তার বিরুদ্ধে আনা অভিযোগ তদন্তে প্রমাণিত হওয়ায় তাকে চাকরি থেকে বরখাস্তের গুরুদণ্ড প্রদানের সিদ্ধান্ত নেওয়া হয়। পরে দ্বিতীয় কারণ দর্শানোর নোটিশ দেওয়া হলে তিনি ওই নোটিশের জবাব দাখিল করেন। জবাব সন্তোষজনক না হওয়ায় তাকে চাকরি থেকে বরখাস্ত করতে বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের মতামত চাওয়া হয়। মন্ত্রণালয়ের প্রস্তাবের সঙ্গে কমিশন একমত পোষণ করে।

ফলে ইফতেখার হোসেন ভূঁইয়ার বিরুদ্ধে অসদাচরণ ও দুর্নীতির অভিযোগ প্রমাণিত হওয়ায় এসব অভিযোগে দোষী সাব্যস্ত করে বিধি মোতাবেক তাকে চাকরি থেকে বরখাস্তের আদেশ দেওয়া হয়।

এএজে/ওএফ