চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ছাত্রী হেনস্তার ঘটনায় হাটহাজারী সরকারি কলেজের দুই শিক্ষার্থীর ছাত্রত্ব সাময়িকভাবে বাতিল করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়।

সোমবার (২৫ জুলাই) রাতে নগর অফিসে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত জরুরি সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আতাউর রহমান এ তথ্য জানান।

সাময়িকভাবে ছাত্রত্ব বাতিল হওয়া দুই শিক্ষার্থী হলেন, চট্টগ্রামের হাটহাজারী সরকারি কলেজের সমাজবিজ্ঞান বিভাগের ২০২০-২০২১ শিক্ষাবর্ষের মোহাম্মদ নূর হোসেন শাওন ও ডিগ্রি পাস কোর্সের ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের মোহাম্মদ আব্দুল মান্নান।

সিন্ডিকেট সভার সিদ্ধান্ত অনুযায়ী, এ দুই শিক্ষার্থীর সাময়িকভাবে ছাত্রত্ব বাতিল করা হয়েছে। কেন স্থায়ীভাবে ছাত্রত্ব তাদের বাতিল করা হবে না- এ মর্মে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। ১০ দিনের মধ্যে নোটিশের জবাব দেওয়ার জন্য সময় নির্ধারণ করে দেওয়া হয়েছে।  

১৭ জুলাই রাত সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের প্রীতিলতার হলের পাশে এক ছাত্রীকে যৌন হেনস্তার অভিযোগ ওঠে অজ্ঞাত পাঁচ যুবকের বিরুদ্ধে। ওই সময় ভুক্তভোগী ও তার এক বন্ধুকে ঘণ্টাখানেক আটকে রেখে শারীরিকভাবে লাঞ্ছিত ও ভিডিও ধারণ করা হয় বলে অভিযোগ ওঠে। 

এ ঘটনায় অভিযান চালিয়ে পাঁচজনকে গ্রেপ্তার করেছে র‍্যাব। তাদের দুজন চবি ও বাকিরা হাটহাজারী কলেজের শিক্ষার্থী। ছাত্রী হেনস্তার ঘটনায় জড়িত চবির দুই শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয় থেকে আজীবন বহিষ্কার করেছে প্রশাসন। বহিষ্কৃত দুইজন হলেন- ইতিহাস বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মো. আজিম (২৩) ও নৃবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী নুরুল আবছার বাবু (২২)। 

এএজে/আরএইচ