ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ শিক্ষার্থীদের ইউনিফর্ম সরবরাহে চৌধুরী এন্টারপ্রাইজ দীর্ঘদিন একচ্ছত্রভাবে ব্যবসা করছে, এমন অভিযোগ আসার পর তা বন্ধ করতে ৭ দফা নির্দেশনা দিয়েছে প্রতিযোগিতা কমিশন। পাশাপাশি কমিশন এ শিক্ষা প্রতিষ্ঠানকে সতর্কও করেছে। 

প্রতিযোগিতামূলক বাজার তৈরির লক্ষ্যে স্বপ্রণোদিত হয়ে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের করা এক মামলায় বুধবার (২৪ ফেব্রুয়ারি) এ সব নির্দেশনা দেওয়া হয়। নির্দেশনায় বলা হয়েছে, শিক্ষার্থীদের ইউনিফর্মের কাপড়, রং, ডিজাইন, মনোগ্রাম, অভিন্ন রাখার উদ্দেশ্যে অভিভাবকদের জানিয়ে নির্ধারিত ইউনিফর্মের একটি নমুনা নির্বাচিত দর্জির দোকান বা প্রতিষ্ঠানে সরবরাহ করতে হবে। প্রত্যেক ক্যাম্পাসের জন্য নূন্যতম তিনটি সরবরাহকারী প্রতিষ্ঠান নির্বাচন করে ইউনিফর্ম তৈরি বা সংগ্রহের কাজ সম্পাদন করতে হবে এবং প্রতিষ্ঠান নির্বাচনের জন্য বহুল প্রচারিত একটি জাতীয় দৈনিক পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করে নির্দিষ্ট তারিখের মধ্যে বাছাই কার্যক্রম শেষ করতে হবে। প্রতিষ্ঠানের নোটিশ বোর্ড বা নির্ধারিত স্থানে এবং নির্বাচিত দোকানে ইউনিফর্মের মূল্য তালিকা প্রদর্শন করতে হবে এবং নির্ধারিত মূল্যের ইউনিফর্ম বিক্রি হচ্ছে কি না, তা স্কুল কর্তৃপক্ষক্ষে তদারকি করতে হবে। স্কুলের যাবতীয় পণ্য ও সেবা ক্রয়ের ক্ষেত্রে প্রতিযোগিতা কমিশনের বিধান মানতে হবে। 

প্রতিযোগিতা কমিশন জানিয়েছে, রাজধানীর স্বনামধন্য এ শিক্ষাপ্রতিষ্ঠানটি চৌধুরী এন্টারপ্রাইজ নামের একটি প্রতিষ্ঠানকে দিয়ে দীর্ঘ সময়ব্যাপী শিক্ষার্থীদের ইউনিফর্ম তৈরির একচেটিয়া ব্যবসার সুযোগ দিয়েছিলো। অভিযোগ ছিল- ২০১৮, ২০১৯ ও ২০২০ সালে ওই টেইলার্স থেকে শিক্ষার্থীদের ইউনিফর্ম বানানো বাধ্যতামূলক ছিল। এটি প্রতিযোগিতামূলক বাজার সৃষ্টির জন্য অন্তরায় এবং প্রতিযোগিতা আইনের সুস্পষ্ট লঙ্ঘন। তাই কমিশন স্বপ্রণোদিত হয়ে অভিযোগ করেছিল। বিষয়টি পর্যালোচনা ও বিশ্লেষণ করে কমিশন আজ এ রায় দিলো। 

এ মামলায় স্কুল কর্তৃপক্ষ ও মেসার্স চৌধুরী এন্টারপ্রাইজের বিরুদ্ধে অভিযোগের প্রমাণ পেয়েছে কমিশন। প্রতিযোগিতা আইনের ধারা ১৫-এর উপধারা ১-এর বিধান লঙ্ঘিত হয়েছে। তিন শিক্ষাবর্ষে ইউনিফর্ম বিক্রি বাবদ এক কোটি ১৯ লাখ ৮৪ হাজার ৫৮০ কোটি টাকার বার্ষিক টার্নওভারের ২ শতাংশ হিসাবে মেসার্স চৌধুরী এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী ইব্রাহীম মোল্লাকে ৭৯ হাজার ৮৯৭ টাকা জরিমানা করা হয়েছে। স্কুল কর্তৃপক্ষের ব্যবসায়িক উদ্দেশ্য না থাকলেও এক্ষেত্রে প্রতিযোগিতা আইন লঙ্ঘন হয়েছে। তাই ভবিষ্যতে এ বিষয়ে সর্তক থাকতে হবে।

প্রতিযোগিতা কমিশনের কর্মকর্তারা বলছেন, ব্যবসা-বাণিজ্যে অসম প্রতিযোগিতা কমিয়ে সুশাসন নিশ্চিত করা এ কমিশনের কাজ। ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে অসমতাবিষয়ক অভিযোগ এলে কমিশন আইন অনুযায়ী ব্যবস্থা নিয়ে থাকে। এ-সংক্রান্ত বিষয়ে মানুষের আরও সচেতন হওয়া দরকার। এ মামলাটি ২০১৮ সালের ১২ ডিসেম্বর দায়ের করা হয়েছিল।

ভিকারুননিসার শিক্ষার্থীদের জন্য প্রতিবছর ১২ থেকে ১৩ হাজার ইউনিফর্ম তৈরি করতে হয়। প্রতিষ্ঠানটির কারখানা পুরান ঢাকার পাটুয়াটুলীতে। তবে কোনো কার্যালয় নেই। প্রথম থেকে পঞ্চম শ্রেণির জন্য ৭৫০ থেকে ৮৫০ টাকা, ষষ্ঠ থেকে দশম শ্রেণির ১ হাজার ২০০ টাকা এবং উচ্চমাধ্যমিকের শিক্ষার্থীদের ইউনিফর্মের মূল্য ১ হাজার ৪০০ টাকা রাখা হয়।
 
এনএম/আরএইচ