ফাইল ছবি

হল খুলে দেওয়ার দাবিতে আন্দোলন করলেন বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা, ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা করলেন পরীক্ষা চালিয়ে যাওয়ার দাবিতে আন্দোলন। এরমধ্যে তাদের উল্টো পথে গিয়ে এবার ৪১তম বিসিএস পরীক্ষা পেছানোর দাবি জানিয়েছেন একদল পরীক্ষার্থী। 

পাবলিক বিশ্ববিদ্যালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা স্থগিত করার পর এমন দাবি তুলেছেন তারা। এ দাবিতে আজ (বৃহস্পতিবার) শাহবাগে মানববন্ধনও করবেন তারা। ফেসবুকে একটি গ্রুপ তৈরি করে সে গ্রুপের মাধ্যমে কর্মসূচি গুছিয়ে আনছেন তারা। তাদের দাবি, প্রায় ৫ লাখ পরীক্ষার্থী ও তাদের অভিভাবকদের স্বাস্থ্যবিধির কথা চিন্তা করে এ পরীক্ষা পিছিয়ে দেওয়া হোক।  

এদিকে ৪১তম বিসিএস পরীক্ষা পেছানোর কোনো সুযোগ নেই বলে জানিয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। সংস্থাটির একজন সদস্য বলেন, স্বাস্থ্যবিধির কথা চিন্তা করে আমরা পরীক্ষা কেন্দ্রের সংখ্যা বাড়িয়েছি। প্রতি বেঞ্চে একজন করে জেড আকৃতিতে বসানোর চেষ্টা করছি। তিনি বলেন, এ পরীক্ষার সব প্রস্তুতি প্রায় চূড়ান্ত। এখন পরীক্ষা পেছানোর কোনো সুযোগ নেই।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর করা লাবনী হোসেন নামে এক শিক্ষার্থী বলেন, করোনার স্বাস্থ্যবিধির কথা চিন্তা করে সব বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা স্থগিত করা হলেও বিসিএস কেন নয়? তিনি বলেন, আমরা করোনার মধ্যে ঝুঁকি নিয়ে ৪১তম বিসিএস পরীক্ষায় অংশ নিতে চায় না।

পরীক্ষার্থীরা বলছেন, দেশে করোনা ভাইরাসের সংক্রমণ পুরোপুরি শেষ হয়নি। যারা পরীক্ষা দেবেন তাদের ভ্যাকসিনও দেওয়া হয়নি। ৪১তম বিসিএসে আবেদন করেছেন ৪ লাখ ৭৫ হাজার প্রার্থী। পরীক্ষার্থী এবং অভিভাক মিলিয়ে প্রায় ৭-৮ লাখ মানুষের সমাগাম হবে পরীক্ষা ঘিরে। এতে করে অনেকেরই করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া হল না খোলায় পরীক্ষার্থীদের একটা বড় অংশ থাকার জায়গা নিয়ে সমস্যায় পড়বেন। তাই পরীক্ষা পেছানোর দাবি তুলেছেন তারা।

গত ১৩ জানুয়ারি ৪১তম বিসিএসের তারিখ ঘোষণা করে সরকারী কর্ম কমিশন (পিএসসি)। ঘোষণা অনুযায়ী আগামী ১৯ মার্চ এই বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৪১ ও ৪২তম বিসিএসের পরীক্ষা পেছাচ্ছে বলে মাঝে একটা গুঞ্জন উঠলেও আসলে পেছাচ্ছে না এ পরীক্ষা। 

দুই হাজার ১৬৬ শূন্য পদে প্রার্থী নিয়োগ দিতে গত বছরের ৩০ নভেম্বর ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এরমধ্যে প্রশাসন ক্যাডারে সহকারী কমিশনার পদে ৩২৩ জন, সাধারণ ক্যাডারে ৬৪২ জন, প্রফেশনাল ও টেকনিক্যাল ক্যাডারে ৬১৯ জন, সাধারণ শিক্ষা ক্যাডারে ৮৯২ জন, সহকারী শিক্ষক প্রশিক্ষণের জন্য ১৩ জনসহ মোট দুই হাজার ১৬৬ জনকে নিয়োগ দেওয়া হবে।

এনএম/এনএফ