জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান বলেছেন, ‘বিতর্ক মানস গঠনে গণতান্ত্রিক ও অসাম্প্রদায়িক হওয়া জরুরি। কারণ বিতর্ক উপজীব্যের মধ্য দিয়ে মানুষের মধ্যে যুক্তির খেলাঘর উন্মোচিত হয়। একটি মানুষের মধ্যে যুক্তিবোধ তৈরি করতে হলে তাকে দেশকে ভালোবাসতে হয়। জাতীয়তাবাদ বুঝতে হয়। ধর্মনিরপেক্ষ হতে হয়।

শনিবার (২০ আগস্ট) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) অডিটোরিয়ামে ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি আয়োজিত জাতীয় বক্তৃতা প্রতিযোগিতা ২০২২ ও আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। 

তিনি বলেন, ‘মানুষের মধ্যে বিতর্ক মানস গঠন, মানুষকে বিজ্ঞানমনস্ক করার জন্য জাতির পিতা বঙ্গবন্ধু সব ব্যবস্থা সংবিধানে সন্নিবেশিত করেছেন। বঙ্গবন্ধু আমাদের কাছে অনুসরণীয়। একজন মানুষকে বিজ্ঞানমনস্ক, যৌক্তিক ও আধুনিক হতে হলে বঙ্গবন্ধুর কাছে ফিরে যেতে হবে। রবীন্দ্রনাথের কাছে ফিরে যেতে হবে। যারা এই চর্চার বাইরে যারা থাকতে চান তারা হারিয়ে যাবেন।

তিনি আরও বলেন, ‘২০২২ এ এসেও যদি জাতির পিতার স্মরণে সৃজনশীল শিক্ষার্থীরা কোনো অনুষ্ঠান করে, সেটি নিয়ে যদি বিতর্ক হয় তাহলে বুঝতে হবে আমাদের অস্থিমজ্জায় কোথাও সংকট আজও রয়ে গেছে। ১৯৭৫ এর ১৫ আগস্টের পরেও এই দেশে ২১ আগস্টের পুনরাবৃত্তি ঘটেছিল। বঙ্গবন্ধুর উত্তরাধিকারকে হত্যার ষড়যন্ত্র ছিল স্পষ্ট। শুধু ২১ আগস্ট নয়, কয়েকদিন আগে আমরা দেখলাম বাংলাদেশের সেরা একটি বিদ্যাপিঠ বুয়েট। যেটা নিয়ে আমরা গর্ব করি। সেই বুয়েটের কিছু শিক্ষার্থীরাও বঙ্গবন্ধুর হাতে গড়া ছাত্র সংগঠন কোথায় থাকবে আর থাকবে না সেটির নির্দেশনা দেওয়ার চেষ্টা করেছে। এসব ধৃষ্টতার অবসান হওয়া দরকার।
 
জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্য বলেন, পৃথিবীর ইতিহাসে আর কোনো ক্যারিশমেটিক লিডার আছে কিনা, যিনি একইসঙ্গে চারটি বিপ্লবের সূচনা করেছেন, বাস্তবায়নও করেছেন। বঙ্গবন্ধুকে নিয়ে অনুষ্ঠান করতে গিয়ে যদি প্রশ্নের মুখোমুখি হতে হয় তাহলে মনে করতে হবে আমাদের বিপ্লব এখনো অসম্পূর্ণ। বঙ্গবন্ধু এদেশের অর্থনৈতিক ভিত রচনা করে দিয়েছেন। তিনি সবসময়ের জন্যই বিশ্বজনীন। 

ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির সভাপতি শেখ মো. আরমানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রহমান, প্রধান আলোচক ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান, শুল্ক রেয়াত ও প্রত্যার্পণ পরিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী, অ্যাডভোকেট শিহাব উদ্দিন শাহিন, ছাত্রলীগের সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য প্রমুখ।

আইবি/এমএ