দেশের সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের উপস্থিতিতে সমন্বয় সভার আয়োজন করেছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি। শিক্ষার্থীদের মানবিক কাজে সম্পৃক্তকরণে এবং স্বেচ্ছাসেবা কার্যক্রমকে বেগবান করার লক্ষ্যে এই আয়োজন করা হয়েছে। 

শ‌নিবার (২৭ আগস্ট) রেড ক্রিসেন্ট থে‌কে পাঠা‌নো এক বিজ্ঞ‌প্তি‌তে এ তথ‌্য জানা‌নো হয়।

সংস্থা‌টি জানায়, স্কুল-কলেজগুলোর সহশিক্ষা কার্যক্রমকে গতিশীল করতে সব শিক্ষা প্রতিষ্ঠানে রেড ক্রিসেন্ট দল গঠন বাধ্যতামূলক করে সরকারের জারিকৃত প্রজ্ঞাপনের বাস্তবায়নে মতবিনিময় হয় এই সভায়। 

জাতীয় সদর দপ্তরে আয়োজিত এ সমন্বয় সভায় প্রধান অতিথি  হিসেবে উপস্থিত ছিলেন সোসাইটির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) এটিএম আবদুল ওয়াহ্‌হাব। 

তিনি বলেন, মানবিক জাতি গঠনে রেড ক্রস ও রেড ক্রিসেন্ট আন্দোলনে শিক্ষার্থীদের সম্পৃক্ত করতে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে রেড ক্রিসেন্ট দল গঠনের কোনো বিকল্প নেই। শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে রেড ক্রিসেন্ট দল গঠন বাধ্যতামূলক করতে প্রধানমন্ত্রীর নির্দেশ বাস্তবায়নে মানবিক হও স্লোগানে রেড ক্রিসেন্ট সব শিক্ষা বোর্ডের স‌ঙ্গে একাত্ম হয়ে কাজ করবে।  

ঢাকা শিক্ষা বোর্ড ও আন্তঃবোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার রেড ক্রিসেন্টের মানবিক ও স্বেচ্ছাসেবামূলক কার্যক্রমগুলো দেশের সব মানুষের কাছে তুলে ধরতে গণমাধ্যমের প্রতি আহ্বান জানান। তি‌নি ব‌লেন, এ সকল ইতিবাচক কর্মকাণ্ডে শিক্ষার্থীদের যুক্ত করা গেলে সমাজ আরও সুশৃঙ্খল হবে। মানবিক যুব সমাজ গঠনে রেড ক্রস ও রেড ক্রিসেন্ট আন্দোলনে শিক্ষার্থীদের যুক্ত করতে শিক্ষক ও অভিভাবকদের প্রতি বিশেষভাবে অনুরোধ করেন তিনি।   

বিভিন্ন শিক্ষাবোর্ডের চেয়ারম্যানগণ নিজ নিজ বোর্ডের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে রেড ক্রিসেন্ট দল গঠনের গুরুত্ব তুলে ধরেন এবং স্বচ্ছতার সঙ্গে এ কার্যক্রম পরিচালনায় বিভিন্ন পরামর্শ দেন।
 
পরামর্শের আলোকে অঞ্চলভিত্তিক কমিটি গঠন করে এ কার্যক্রম গতিশীল করতে দ্রুত উদ্যোগ নেওয়া হবে বলে জানান সোসাইটির মহাসচিব কাজী শফিকুল আযম। 

পরে উপস্থিত শিক্ষা বোর্ড চেয়ারম্যানদের হাতে সম্মাননা স্মারক তুলে দেন সোসাইটির চেয়ারম্যান। 

সোসাইটির যুব ও স্বেচ্ছাসেবক বিভাগের উদ্যোগে আয়োজিত সমন্বয় সভায় মাদ্রাসা ও কারিগরি শিক্ষাবোর্ডসহ দেশের ৯টি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান ও সচিবগণ উপস্থিত ছিলেন। 

এ সময় আরও উপস্থিতি ছিলেন সোসাইটির উপ-মহাসচিব মো. রফিকুল ইসলাম, যুব ও স্বেচ্ছাসেবক বিভাগের পরিচালক মো. মিজানুর রহমান, যুব ও স্বেচ্ছাসেবক বিভাগের কর্মকর্তা এবং স্বেচ্ছাসেবকরা।

এনআই/এমএ