দেশের সব স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা জাতীয়করণ, শিক্ষার্থীদের বন্ধ হওয়া উপবৃত্তি পুনরায় চালু করা ও কোডবিহীন প্রতিষ্ঠানের কোড প্রদানসহ ৭ দফা দাবিতে মানববন্ধন করেছে স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা শিক্ষক ঐক্যজোট।

বুধবার (৩১ আগস্ট) সকাল ১০টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে এই মানববন্ধন কর্মসূচি পালন করে ইবতেদায়ী মাদরাসা শিক্ষকেরা।

সংগঠনের সমন্বয়কারী কাজী ফয়েজুর রহমান বলেন, ১৯৯৪ সালে একই পরিপত্রে প্রাইমারি ও স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা একইভাবে ৫০০ টাকা ভাতা প্রদান করা হয়। পরে ধাপে ধাপে প্রাইমারির বেতন বৃদ্ধি করে। সর্বশেষ ২০১৩ সালে ২৬ হাজার ১৯৩টি প্রতিষ্ঠান জাতীয়করণ করা হয়। কিন্তু ইবতেদায়ী মাদরাসা জাতীয়করণ করা তো দূরের কথা এমপিওভুক্তও করা হয়নি। তাই আজকের মানববন্ধনের মাধ্যমে আমরা অবিলম্বে স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা জাতীয়করণ, ছাত্র-ছাত্রীদের বন্ধ হওয়া উপবৃত্তি পুনরায় চালুসহ ৭ দফা মেনে নিতে সরকারের দৃষ্টি আকর্ষণ করছি। 

তিনি আরও বলেন, আমরা শিক্ষকরা কয়েক বছর ধরে আন্দোলন করে যাচ্ছি কিন্তু কর্তৃপক্ষ এ দিকে খেয়াল করেনি। আমরা পরিবার নিয়ে মানবেতর জীবনযাপন করছি। সব জায়গায় উপেক্ষিত হচ্ছি। 

শিক্ষকদের ৭ দফা দাবি গুলো হলো 

১. প্রাথমিক বিদ্যালয়ের ন্যায় স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসাসমূহ জাতীয়করণ।

২. স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসার নীতিমালা-২০১৮ বাস্তবায়ন করা।

৩. স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসার পাঠদানের অনুমতির স্থগিতাদেশ প্রত্যাহারকরণ। 

৪. রেজিষ্ট্রেশন প্রাপ্ত কোডবিহীন স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসাগুলো মাদরাসা বোর্ডের কোডের অন্তর্ভুক্তকরণ ।

৫. স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসার শিক্ষার্থীদের বন্ধ হওয়া উপবৃত্তি পুনরায় চালু করার ব্যবস্থা করা।

৬. প্রাথমিক বিদ্যালয়ের মতো স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসায় একজন অফিস সহায়কের পদ সৃষ্টি করতে হবে। 

৭. স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসার ৫ম শ্রেণির সমাপনী পরীক্ষার অটোপাশের প্রজ্ঞাপন জারি করতে হবে।

স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা শিক্ষক ঐক্যজোটের সমন্বয়কারী কাজী ফয়েজুর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন স্বাধীনতা মাদরাসা শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক অধ্যক্ষ মাওলানা নজরুল ইসলাম, স্বাধীনতা শিক্ষক পরিষদের সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ তেলোয়াত হোসেন খাঁন, অর্থ সম্পাদক অধ্যক্ষ মাহবুবুর রহমান, সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ মো: আব্দুস শাকুর, সংগঠনের চেয়ারম্যান কাজী মোখলেচুর রহমান, সংগঠনের মুখপাত্র এস এম জয়নুল আবেদীন জেহাদী ও সদস্য সচিব মো. তাজুল ইসলাম ফরাজী প্রমুখ। 

আইবি/এমএ