বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে কমিটি দিচ্ছে ছাত্রলীগ। সম্প্রতি  ব্র্যাক, নর্থ সাউথ, ইন্ডিপেন্ডেন্টসহ বেশ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কমিটি ঘোষণা করা হয়। এর মধ্যে আছে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির নামও।

গত ১ সেপ্টেম্বর মো. জাহিদুল হাসান শোভনকে সভাপতি ও মোহাম্মদ রাহাতকে সাধারণ সম্পাদক করে ২৯ সদস্যের আংশিক কমিটি ঘোষণা করা হয়। এতে ছাত্রলীগের সম্মিলিত বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি জাহিদ হোসেন পারভেজ ও সাধারণ সম্পাদক মো. আজিজুল হাকিম সম্রাটের সই রয়েছে।

তবে শিক্ষার পরিবেশ এবং সবার জন্য সমান সুযোগ-সুবিধা বজার রাখার স্বার্থে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি ক্যাম্পাসে ছাত্রলীগকে রাজনীতি করার অনুমতি দেওয়া হবে না বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক এম এম শাহিদুল হাসান।

রোববার (৪ সেপ্টেম্বর) দুপুরে তিনি মোবাইল ফোনে ঢাকা পোস্টকে বলেন, কেউ কমিটি করতে চাইলে প্রতিষ্ঠান সেখানে বাধা দিতে পারে না। তবে আমাদের ক্যাম্পাসে রাজনীতি নেই। আমরা এখনও সেই নীতিতে অটল আছি। আমাদের ক্যাম্পাসে কেউ রাজনৈতিক কার্যক্রম পরিচালনা করতে পারেনি। আমরা তাদের (ছাত্রলীগ) রাজনীতি করার অনুমতি দেবো না।

অতীতেও অনেকে ইস্ট ওয়েস্ট ক্যাম্পাসে ছাত্ররাজনীতি ঢোকানোর পাঁয়তারা করেছেন উল্লেখ করে উপাচার্য বলেন, এর আগেও অনেকেই ফেসবুকসহ বিভিন্ন মাধ্যমে ক্যাম্পাসে রাজনীতি ঢোকানোর চেষ্টা করেছিল। তবে তারা সফল হয়নি। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নিয়ম-নীতি মেনে চলে সবসময়ই। এ ব্যাপারে আমরা খুবই কঠোর। আমরা কারও সাথে আপস করিনি, করবও না। শিক্ষার পরিবেশ এবং সবার জন্য সমান সুযোগ-সুবিধা বজায় রাখার স্বার্থে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ রাজনীতি টলারেট করবে না।

এ পর্যন্ত প্রায় ৪০টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কমিটি ঘোষণা করা হয়েছে বলে জানিয়েছেন ছাত্রলীগের সম্মিলিত বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি জাহিদ হোসেন পারভেজ।

সম্প্রতি ঘোষিত কমিটির মধ্যে রয়েছে- ইউল্যাব, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি, স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি, প্রাইম ইউনিভার্সিটি, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ, ঈশা খাঁ ইউনিভার্সিটি (কিশোরগঞ্জ), কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (রাজশাহী), বরেন্দ্র বিশ্ববিদ্যালয় (রাজশাহী) এবং আহসান উল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ও রয়েছে।

গতকাল শনিবার (৩ সেপ্টেম্বর) সকালে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে তাদের নিয়ে বার্ষিক সম্মেলনও করেছে ছাত্রলীগের সম্মিলিত বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখা।

কেন্দ্রীয় ছাত্রলীগের সিদ্ধান্তেই বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কমিটি ঘোষণা করা হয়েছে বলে জানান সম্মিলিত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ সভাপতি পারভেজ। বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ‘জঙ্গি কার্যক্রম’ মোকাবিলাও ছাত্রলীগের কমিটির উদ্দেশ্য বলে জানান তিনি।

এএজে/এমএ