নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের পর এবার ট্রাস্টি বোর্ডে পরিবর্তন এল বেসরকারি মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে। ইতোমধ্যে আচার্য এ নতুন ট্রাস্টি বোর্ড অনুমোদন করেছেন বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। 

নতুন ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান হয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম। তার সঙ্গে রয়েছেন আরও ১৩ জন। নতুন বোর্ডে পুরোনো ট্রাস্টিদের কেউ স্থান পাননি।

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয় ট্রাস্টি বোর্ড পুনর্গঠনের বিষয়ে আদেশ জারি করে।

এর আগে গত মঙ্গলবার মানারাত ইউনিভার্সিটির ট্রাস্ট-সংক্রান্ত সভার একটি নোটিস ইস্যু করে শিক্ষা মন্ত্রণালয়। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপ-সচিব ড. মো. ফরহাদ হোসেন স্বাক্ষরিত ওই নোটিস শিক্ষাবিদ, রাজনীতিক, সমাজকর্মী ও সরকারি কর্মকর্তাসহ ২২ জন ব্যক্তিকে পাঠানো হয়।

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ঢাকা, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ধারা ৬ (১০) সুস্পষ্ট লঙ্ঘন করায় উল্লিখিত আইনের ধারা ৩৫ (৭) অনুযায়ী রাষ্ট্রপতি ও আচার্য কর্তৃক ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়রকে চেয়ারম্যান করে ১৩ সদস্য বিশিষ্ট বোর্ড অব ট্রাস্টিজ পুনর্গঠন করা হয়েছে। 

বৃহস্পতিবার বিকেল ৩টায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, পুনর্গঠিত বোর্ড অব ট্রাস্টিজের সদস্যবৃন্দ, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের ভারপ্রাপ্ত চেয়ারম্যান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, প্রধানমন্ত্রীর কার্যালয়সহ সংশ্লিষ্ট অন্যান্য সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং মানারাত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, ট্রেজারার ও রেজিস্ট্রারের সমন্বয়ে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্বাভাবিক শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখার জন্য সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করা হয়।

প্রসঙ্গত, ২০০১ সালের ৩ এপ্রিল অনুমোদন পায় মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। ওয়েবসাইটে দেওয়া তথ্য মতে, বর্তমানে বিশ্ববিদ্যালয়টির ট্রাস্টি বোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যান পদে রয়েছেন অধ্যাপক মোহাম্মদ আবদুল্লাহ।

এএজে/এসকেডি