স্কুল-কলেজে যাতায়াতে ব্যক্তিগত গাড়ির ব্যবহার কমাতে উদ্যোগ নিয়েছে সরকার। এ জন্য প্রস্তাবনা তৈরি করতে একটি কমিটি গঠন করেছে শিক্ষা মন্ত্রণালয়। এর ভিত্তিতে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

সম্প্রতি শিক্ষামন্ত্রী দীপু মনির সভাপতিত্বে এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সোমবার (১২ সেপ্টেম্বর) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ এসব তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, শিক্ষার্থী পরিবহনে ব্যক্তিগত গাড়ির ব্যবহার যৌক্তিকীকরণের জন্য সম্প্রতি একটি সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় ৮ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে।

জানা যায়, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীকের নেতৃত্বে কমিটিতে আছেন কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের প্রতিনিধি, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিনিধি, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রতিনিধি, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রতিনিধি, একজন নগর বিশেষজ্ঞ ও একজন পরিবহন বিশেষজ্ঞ।

কমিটির কার্যপরিধিতে বলা হয়েছে, নগর পরিবহনের বিষয়ে বেস্ট প্রাকটিস পর্যালোচনা; বর্তমান শিক্ষা প্রতিষ্ঠানে যানবাহন ব্যবহারের বিষয়ে পর্যালোচনা; শিক্ষা প্রতিষ্ঠানের পরিবহন ব্যবস্থার ক্ষেত্রে আর্থিক সংশ্লিষ্টতা ও প্রয়োজনীয় অর্থ বরাদ্দের উৎস সম্পর্কে পর্যালোচনা; সার্বিক বিষয় বিবেচনা করে ব্যক্তিগত পরিবহন ব্যবহার কমানো ও স্কুল কর্তৃক পরিবহন ব্যবস্থা চালুর বিষয়ে স্থায়ী সুপারিশ প্রণয়ন।

সভা সূত্রে জানা যায়, রাজধানী ঢাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অনেক শিক্ষার্থী ব্যক্তিগত গাড়িতে যাতায়াত করে থাকে। এতে প্রচুর পরিমাণে জ্বালানি খরচ হচ্ছে। এজন্য জ্বালানি সাশ্রয় ও কৃচ্ছতা সাধনে শিক্ষার্থীদের পরিবহনে ব্যক্তিগত যানবাহনের ব্যবহার যৌক্তিকীকরণ এবং প্রয়োজনীয় যানবাহনের ব্যবস্থা করার জন্যই এ উদ্যোগ নেওয়া হয়েছে। 

এএজে/এসকেডি