আগামীকাল (বৃহস্পতিবার) থেকে শুরু হচ্ছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা। চট্টগ্রাম শিক্ষা বোর্ড থেকে এবার পরীক্ষায় অংশ নেবে ১ লাখ ৪৯ হাজার ৭১২ জন পরীক্ষার্থী। 

২১৩টি কেন্দ্রে ১০৯২টি বিদ্যালয়ের এই শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নেবেন। পরীক্ষা উপলক্ষে ৬০টি  সাধারণ ভিজিল্যান্স টিম ও ৮টি বিশেষ টিম গঠন করা হয়েছে।  

বুধবার ( ১৪ সেপ্টেম্বর) চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ন চন্দ্র নাথ এসব তথ্য জানিয়েছেন। 

তিনি বলেন, এ পরীক্ষা সুষ্ঠু ও সুন্দর পরিবেশে সম্পন্ন করতে চট্টগ্রাম শিক্ষা বোর্ড কর্তৃপক্ষের পক্ষ থেকে কন্ট্রোল রুম খোলা হয়েছে। এছাড়া এবারের এসএসসি পরীক্ষা সুষ্ঠু ও সুন্দর পরিবেশে সম্পন্ন করতে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে শিক্ষা বোর্ড।

শিক্ষাবোর্ড সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র কেন্দ্রে পাঠাতে এ বছর দুই স্তরের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হচ্ছে। অ্যালুমিনিয়াম ফয়েলের প্যাকেটে ভরে প্রশ্নপত্র কেন্দ্রে পাঠানো হবে। 

অ্যালুমিনিয়াম ফয়েলের প্যাকেট যাতে কোনোভাবে ক্ষতিগ্রস্ত না হয়, সেজন্য এসব প্যাকেটের ওপর আরেকটি নিরাপত্তা প্যাকেট ‘নিরাপত্তা ট্যাগ’ দিয়ে মোড়ানো থাকবে। এতে কেন্দ্রে পাঠানোর সময় প্রশ্নপত্র ফাঁসের কোনো সম্ভাবনা থাকবে না বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

জানা গেছে, মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় এ বছর চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে প্রায় ১ লাখ ৪৯ হাজার ৭১২ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। গেল বছর ১ লাখ ৬১ হাজার ১২২ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে। সে হিসেবে এবার পরীক্ষার্থী কমেছে ১১ হাজার ৪১০ জন।

চট্টগ্রাম শিক্ষাবোর্ড সূত্র জানায়, চট্টগ্রাম নগর ও জেলার ১ লাখ ৫ হাজার ৯২০ জন শিক্ষার্থী ১২৫টি কেন্দ্রে, কক্সবাজারের ২৩ হাজার ৪৩১ জন শিক্ষার্থী ২৯টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবে। এছাড়াও তিন পার্বত্য জেলার মধ্যে রাঙামাটির ৭ হাজার ৬৫৮ জন শিক্ষার্থী ২১টি কেন্দ্রে, খাগড়াছড়ির ৮ হাজার ৬৬০ জন শিক্ষার্থী ২৩টি কেন্দ্রে এবং বান্দরবানের ৪ হাজার ৪৩ জন শিক্ষার্থী ১৫টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবে।

কেএম/এনএফ