সরকারি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মচারী ও আবাসিক হলের শিক্ষার্থীদের পর এবার বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মচারী ও শিক্ষার্থীরাও করোনার টিকা পাচ্ছেন।

সোমবার (০১ মার্চ) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের এক আদেশে নতুন করে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

আদেশ বলা হয়েছে, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ছাত্র-ছাত্রী ও কর্মচারীদের কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহণের লক্ষ্যে জরুরিভিত্তিতে তালিকা পাঠানো ও ভ্যাকসিন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এরই অংশ হিসেবে যেসব শিক্ষক-কর্মচারীর বয়স ৪০ বা তদূর্ধ্ব তদেরকে www.Surokkha.gov.bd- তে নিবন্ধন করে ভ্যাকসিন নেওয়া নিশ্চিত করতে হবে।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের যেসব শিক্ষক ও কর্মচারীর বয়স ৪০ এর নিচে তাদের তালিকা এবং শিক্ষার্থীদের তালিকা মন্ত্রণালয়ের পাঠানো ছকে স্বাস্থ্য অধিদপ্তরে মহাপরিচালকের কাছে সফটকপি পাঠাতে হবে। 

মন্ত্রণালয় শিক্ষক-কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীদের জন্য আলাদা দুটি ছক তৈরি করেছে। এর মধ্যে বিশ্ববিদ্যালয়ের নাম, পদবী, জাতীয় পরিচয়পত্রের নম্বর, জন্ম তারিখ, জেলা ও উপজেলা পাঠাতে হবে। শিক্ষার্থীদের ক্ষেত্রে পদবীর জায়গায় শিক্ষার্থীর নাম ও শ্রেণী উল্লেখ করতে হবে।

সরকারের এ সিদ্ধান্ত স্বাগত জানিয়ে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপচার্য প্রফেসর আতিকুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, নিঃসন্দেহে এটা খুবই ভালো সিদ্ধান্ত। এতে শ্রেণিকক্ষের সরাসরি পাঠদানের জন্য একটি প্লাটফর্ম তৈরি হবে। শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে আসতে অনুপ্রেরণা জোগাবে।

গত ২৭ ফেব্রুয়ারি মন্ত্রিপরিষদ বিভাগের এক সংবাদ সম্মেলনে শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি জাানান, অগামী ২৪ মে বিশ্ববিদ্যালয় খোলা হবে। তার আগে ২২০টি আবাসিক হলের এক লাখ ৩০ হাজার শিক্ষার্থীর টিকা দেওয়া হবে। সেজন্য এরইমধ্যে ইউজিসির মাধ্যমে সারাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয় ও কলেজের ২২০টি আবাসিক চাহিদা চাওয়া হয়েছে। এটি পাওয়ার পর দ্রুত সময়ের মধ্যে তারা রেজিস্ট্রেশন করতে পারবে এবং নিকটস্থ কেন্দ্র থেকে টিকা নিতে পারবে।

মন্ত্রী জানান, ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত প্রাথমিকের এক লাখ ৩০ হাজার শিক্ষক টিকা গ্রহণ করেছেন। বাকিরা দ্রুত সময়ের মধ্যে পেয়ে যাবেন। তিনি জানান, সুরক্ষা লিংকে শিক্ষক ক্যাটাগরি যুক্ত হয়েছে। এর আওতায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে সব শিক্ষক-কর্মচারীও টিকা পাবেন। সেজন্য সারাদেশে প্রশাসনের মাধ্যমে তালিকা সংগ্রহ করা হচ্ছে।

দীপু মনি বলেন, শিক্ষকদের টিকা নেওয়ার ক্ষেত্রে জনপ্রতিনিধি, স্থানীয় প্রশাসন সবাই সহায়তা করছে। তাদের কাছে চিঠি লিখছি, সহায়তা করছি। মন্ত্রিসভা থেকে এ নির্দেশনা দেওয়া হয়ছে। এরইমধ্যে সুরক্ষা অ্যাপে শিক্ষকদের যুক্ত করা হয়েছে।

এনএম/জেডএস