চলমান এইচএসসি-সমমান পরীক্ষায় নীতিমালা লঙ্ঘনের দায়ে হাবিবুল্লাহ বাহার কলেজকে শোকজ করেছে ঢাকা শিক্ষা বোর্ড। সোমবার (১৪ নভেম্বর) ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মো. আবুল বাশার সই করা এক বিজ্ঞপ্তিতে এ শোকজ করা হয়। 

এতে বলা হয়েছে, গত ১৩ নভেম্বর অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষা-২০২২ এর ইংরেজি (আবশ্যিক) ২য় পত্র বিষয় কোড-১০৮ পরীক্ষায় ঢাকা-৪৬ (কলেজ কোড: ১৩০১ হাবিবুল্লাহ বাহার কলেজ) কেন্দ্রে (কোড: ১২২) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মো. আবু ইউসুফ পরিদর্শনকালে দেখতে পান যে, কেন্দ্রের কোনো কোনো কক্ষে ছোট ছোট (৪ ফুট) বেঞ্চে ২ জন, আবার কোনো কক্ষে ৬ ফুট বেঞ্চে ৩ জন পরীক্ষার্থীকে বসানো হয়েছে। 

এছাড়া অনেক কক্ষে পরীক্ষার্থীরা নিজেদের মধ্যে কথাবার্তা ও পারস্পরিক উত্তরপত্র দেখাদেখি করে লিখছিল। হল প্রত্যবেক্ষকগণ দায়িত্ব পালনে যথাযথভাবে তৎপর ছিলেন না, যা এইচএসসি পরীক্ষা পরিচালনা নীতিমালা-২০২২ এর সুস্পষ্ট লঙ্ঘন।

এমন পরিস্থিতিতে এইচএসসি পরীক্ষা-২০২২ এর নির্দেশনা মোতাবেক নতুনভাবে ওই কেন্দ্রের এইচএসসি পরীক্ষার্থীদের যথাযথ সিট প্ল্যান করে বোর্ডকে অবহিত করার জন্য বলা হয়েছে। 

এছাড়া, এ ঘটনার প্রেক্ষিতে ওই কলেজের বিরুদ্ধে কেন বিধি মোতাবেক শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না- এ বিষয়ে লিখিত জবাব আগামী ৩ (তিন) কর্মদিবসের মধ্যে পাঠানোর জন্য নির্দেশ দেওয়া হয়।

এমএম/এমএ